logo
প্রকাশ: ১১:০৭:১৯ PM, বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮
দীপ্তিতে প্রফেশনাল আইটি ও অ্যানিমেশন কোর্স

সময়ের সঙ্গে সঙ্গে দেশ যতই এগিয়ে যাচ্ছে দেশের আর্থসামাজিক উন্নয়ন ততই আইটিনির্ভর হয়ে পড়ছে। ফলে আইটি সেক্টর হয়ে উঠেছে ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য তরুণ প্রজন্মের প্রথম পছন্দ। আইটি সেক্টরের বিভিন্ন ধরনের বিশেষ শাখা, যেমনÑ অ্যানিমেশন ও মাল্টিমিডিয়া, ইন্টেরিয়র ও আর্কিটেকচার, হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, আউটসোর্সিং প্রভৃতি সেক্টরই স্বপ্নময় সম্ভাবনা সমৃদ্ধ; কিন্তু দরকার বিশেষায়িত দক্ষতা ও জ্ঞানের গভীরতা এবং বাস্তবমুখী শিক্ষার প্রায়োগিক ক্ষমতা। কিন্তু আমাদের দেশে বাস্তবমুখী শিক্ষাগ্রহণের জন্য পর্যাপ্তসংখ্যক দক্ষ ও মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবই এক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে। এক্ষেত্রে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের (দীপ্তি) প্রয়াসকে ব্যতিক্রম বলা যেতে পারে। সাফল্যের সঙ্গে শত শত শিক্ষার্থীকে প্রফেশনাল প্রশিক্ষণ প্রদান, আত্মকর্মসংস্থানে সহায়তা ও দেশের আর্থসামাজিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা পালন করার জন্যই দীপ্তি আজ দেশের সেরা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত।
দীপ্তি পরিচালিত কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক, যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদি ইন্টার্নশিপ, যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত ও পর্যাপ্ত প্রাকটিক্যাল ক্লাসে কঠোরভাবে মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে পাস করা ছাত্রছাত্রীদের কোর্স শেষে চাকরির নিশ্চয়তা শতভাগ।
সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আন্তর্জাতিক মানের কম্পিউটার ল্যাবসমৃদ্ধ সুবিশাল ক্যাম্পাস, যা ছাত্রছাত্রীদের শিক্ষার পরিবেশকে যুগোপযোগী করে। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। ন্যূনতম এসএসসি পাস যে-কোনো বয়সের যে-কেউ এ কোর্সগুলোয় ভর্তি হতে পারবে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ‘দীপ্তি’ বিগত ১৬ বছরে কয়েক হাজার বেকার প্রশিক্ষণার্থীকে কর্মোপযোগী করে গড়ে তুলেছে, যাদের অনেকেই এখন নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে বছর মেয়াদি নিম্নলিখিত প্রফেশনাল কোর্সগুলোতে সেপ্টেম্বর-২০১৮ সেশনে ৬৩তম ব্যাচে সীমিতসংখ্যক আসনে ছাত্রছাত্রী ভর্তি চলছে। 
কোর্সগুলো হলো
* ডিপ্লোমা-ইন-আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন
* ডিপ্লোমা-ইন-থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স
* ডিপ্লোমা-ইন ইন্টেরিয়র ডিজাইন 
* ডিপ্লোমা-ইন-হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং
* ডিপ্লোমা-ইন-ওয়েব অ্যান্ড ই-কমার্স
* ডিপ্লোমা-ইন-সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং
এছাড়াও রয়েছে ৩ থেকে ৬ মাস মেয়াদি ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট, কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, প্রফেশনাল আউটসোর্সিং, থ্রিডি ম্যাক্স, মায়া, মাল্টিমিডিয়া, ম্যাক্রো মিডিয়া ফ্ল্যাশ, ভিডিও এডিটিং, অটো ক্যাড, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, কম্পিউটার প্রোগ্রামিং, ডেটাবেজ প্রোগ্রামিং, প্রফেশনাল আউটসোর্সিং অন গ্রাফিক্স/অ্যানিমেশন/ গেম ডিজাইন, হার্ডওয়্যার মেইনটেন্যান্স, নেটওয়ার্ক সার্টিফিকেশন, সিসিএনপি, উইন্ডোজ সার্ভার বার, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, অবজেক্ট ওরিয়েন্টেড পিএইচপি, সিসিএনএ, লিনাক্সের ওপর সার্টিফিকেট কোর্স।
প্রতি বছর চার সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং তিন শিফটে (সকাল/বিকাল/সান্ধ্যকালীন) এ ডিপ্লোমা প্রোগ্রামগুলোয় ভর্তি নেওয়া হয়।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩৪৯৩২৬৭ এবং ০১৭১৩৪৯৩২৩৩
Web : http://www.dipti.com.bd; For Online Registration : http://admission.dipti.com.bd/-প্রেস বিজ্ঞপ্তি

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]