logo
প্রকাশ: ০৬:৪৪:২৭ PM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮
সমাজে বৌদ্ধ দর্শনের বিকাশ ঘটাতে হবে
ঢাবি প্রতিনিধি

শিক্ষার্থীদের উদ্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্যান্য ধর্মের মতো বৌদ্ধ ধর্মের শিক্ষা ও দর্শনে মানবসমাজের জন্য একটি সার্বজনীনতা রয়েছে। সবার মধ্যে এই চেতনার বিকাশ ঘটবে, এটিই প্রত্যাশা। 

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় বিভাগটির বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বৃত্তি’ ২০১৬ ও ২০১৭ প্রদান করেন ভিসি। 

অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার সংগ্রামী জীবনে ব্যতিক্রমী কিছু মূল্যবোধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা ও নিজ বিভাগের শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়ার জন্য যে ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে তা তার অসাম্প্রদায়িক মূল্যবোধের প্রকাশ। তিনি মেধাবী তরুণ প্রজন্ম সুন্দর দর্শন, মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে ভবিষ্যতে দেশ ও সমাজের কল্যাণের কাজের সাথে সম্পৃক্ত হবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ২০১৬ বৃত্তিপ্রাপ্তরা হলেন- লিপি আকতার, স্বপ্না রানী মন্ডল, কে এম আফতাবুল ইসলাম তন্ময়, অর্পনা রায়, মোছা. স্নিগ্ধা ও প্রকট চাকমা। ২০১৭ সালের বৃত্তি পেয়েছেন মোছা. আশামনি আক্তার, মোজাহিদ হোসাইন, তরুন বিশ্বাস ও সুরাইয়া শারমিন।
‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক ২০১৫ ও ২০১৬’ প্রাপ্তরা হলেন- শারমিন নাহার ও প্রকট চাকমা। তাদের সনদপত্র প্রদান করা হয়। আগামী ৫১তম সমাবর্তন অনুষ্ঠানে তাদের স্বর্ণপদক প্রদান করা হবে।

ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মমিত্র মহাস্থবির। 

এছাড়া, করুণানন্দ ভিক্ষু উপস্থিত ছিলেন। পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া স্বাগত বক্তব্য দেন। ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার কন্যা ফান্ডের দাতা সংঘমিত্রা বড়ুয়া মানসী। অনুষ্ঠানের শুরুতে অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার জীবন নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]