logo
প্রকাশ: ০৭:৫৭:৩৯ PM, শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮
সংসদের ২২তম অধিবেশন রোববার
অনলাইন ডেস্ক

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন রোববার বিকাল ৫টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন।

ষাট দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পুরণের জন্যই এই অধিবেশন ডাকা হয়েছে। সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে।

অবশ্য ২২তম অধিবেশন দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনও হতে পারে। ফলে এ অধিবেশনের মেয়াদ বাড়তেও পারে।

তবে আগামীকাল বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় ২২তম অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দশম জাতীয় সংসদের সম্ভাব্য শেষ অধিবেশন হিসাবে আসন্ন অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অধিবেশনে সড়ক পরিবহন বিলসহ বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল পাস হবে। এছাড়াও জাতীয় আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে নীতিনির্ধারণী আলোচনা অনুষ্ঠিত হতে পারে।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে এ অধিবেশনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ অধিবেশনে পাস ও উত্থাপনের জন্য আজ পর্যন্ত ২০ টি সরকারি বিল সংসদের আইন শাখায় জমা রয়েছে। অধিবেশন চলাকালে আরো বিল জমা হতে পারে।

সর্বশেষ গত ১২ জুলাই সংসদের ২১তম (বাজেট) অধিবেশন শেষ হয়। ওই অধিবেশন শুরু হয়েছিল গত ৫ জুন।-বাসস

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]