logo
প্রকাশ: ০৮:১৪:৪০ PM, শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮
গোলরক্ষকের ‘ভুলে’ বিপদে বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক

জিতলে তো কথাই নেই, ড্র করলেও সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসরের সেমিফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। তবে কোনও ভাবেই হারা চলবে না। সেই লক্ষ্য সামনে রেখে হিমালয়ের দেশ নেপালের মুখোমুখি হয়েছে তপু বর্মন-মাহবুবুর রহমনান সুফিল আর জামাল ভুইয়ারা। কিন্তু প্রথমার্ধেই গোলরক্ষক সোহেলের ভুলে পিছিয়ে পড়ে স্বাগতিরা।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়া গোলরক্ষক শহিদুল আলম সোহেলের ভুলে গোল হজম করে বাংলাদেশ। ম্যাচের ৩৩ মিনিটে সুনিল বালের ফ্রি কিক থেকে বল পেয়ে বাম পায়ের শটে গোল করেন বিমল মাগার।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। অপরদিকে এক জয়ে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেপাল। পাকিস্তানের পয়েন্ট নেপালের সমান হলেও গোল ব্যবধানে তাদের অবস্থান তৃতীয়। টানা তিন ম্যাচ হেরে ভুটানের বিদায় নিশ্চিত।

সেমিফাইনাল নিশ্চিত করতে আজ নেপালের বিপক্ষে ড্র করলেই চলবে বাংলাদেশের। কিন্তু হারলেও সুযোগ থাকবে। তবে সেক্ষেত্রে সামনে আসবে নানা সমীকরণ। যেমন নেপোলের কাছে বাংলাদেশ যদি হেরে যায় আর পাকিস্তান যদি ভুটানকে হারিয়ে দেয় তাহলে তিন দলের পয়েন্ট হবে সমান ছয়। সে ক্ষেত্রে বিবেচ্য হবে গোল পার্থক্য। কোনো গোল হজম না করে দুই খেলায় বাংলাদেশের তিন গোল। অর্থাৎ গোল পার্থক্য প্লাস ৩। পাকিস্তান ২ গোল দিয়ে হজম করেছে সমানসংখ্যক গোল। নেপালের জালে দুবার বল গেলেও তারা দিয়েছে ৫ গোল। ফলে তাদের গোল পার্থক্য প্লাস ৩। সেক্ষেত্রে বাংলাদেশ আজ হেরে গেলে এবং পাকিস্তান জিতে গেলে নিয়মের মারপ্যাঁচে বাদ পড়ে যেতে পারে বাংলাদেশ। তৃতীয় ম্যাচে তাই ১ পয়েন্ট পেতেই হবে জামাল ভূঁইয়ার দলকে।

২০০৯ সালে সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশীপের গ্রুপ পর্বের বাঁধা টপকে সেমিফাইনাল খেলেছিলো বাংলাদেশ। এরপর আরো তিনবার সাফে অংশ নিয়ে গ্রুপ পর্ব থেকেই নিজেদের মিশন শেষ করে বাংলাদেশ। এবার অন্তত গ্রুপ পর্বের বাধাঁ টপকে যাওয়াই আসল লক্ষ্য তাদের, এটি বলার অপেক্ষা রাখে না। সেই লক্ষ্যের পূরণের দ্বারপ্রান্তে বাংলাদেশ।

ভুটানকে ২-০ গোলে হারিয়ে এবারের আসরে যাত্রা শুরু করে বাংলাদেশ। ওই জয়ে উজ্জীবিত হয়ে উঠে তপু বর্মন-মাহবুবুর রহমনারা। এমন আত্মবিশ্বাস নিয়ে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। লক্ষ্য ছিলো এ ম্যাচেও জয় তুলে নেয়া।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]