logo
প্রকাশ: ০৪:৩৭:০৪ PM, রবিবার, সেপ্টেম্বর ৯, ২০১৮
টি-২০ লিগ চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা
অনলাইন ডেস্ক

নতুন একটি টি-২০ লিগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তবে এই লিগের টার্মস অ্যান্ড কন্ডিশন কিংবা খেলোয়াড়দের ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

শনিবার বার্ষিক সভার পরে সিএসএ’র এক বিবৃতিতে জানানো হয়েছে আগামী ৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত এই লিগ অনুষ্ঠিত হবে। এখানে ৬টি দল অংশ নিবে। হোম ও এ্যাওয়ে ভিত্তিতে দলগুলো সর্বমোট ৩০টি ম্যাচ খেলবে, এরপর একটি এলিমিনেটর ম্যাচের পরে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। বিবৃতিতে আরো জানানো হয়েছে টুর্নামেন্টের বিস্তারিতসহ ভেন্যুগুলোর নাম শিগগিরই ঘোষণা করা হবে।

ধারণা করা হচ্ছে- বর্তমানে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে খেলা ছয়টি ফ্র্যাঞ্চাইজির থেকে এই লিগে অংশ নেয়া দলগুলো ভিন্ন হবে। মূলত শহর ভিত্তিক দলগুলোই নতুন টি২০ লিগে অংশ নিতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গত বছর আটটি দল নিয়ে গ্লোবাল টি২০ লিগ অনুষ্ঠানের কথা থাকলেও সিএসএ স্পন্সর পেতে ও সম্প্রচার চুক্তি করতে ব্যর্থ হওয়ায় পরবর্তীতে তা বাতিল হয়ে যায়। আর এই ব্যর্থতার জেরে প্রধান নির্বাহী হারুন লরগাতকে চাকরিচ্যুত করা হয়। একইসাথে স্থানীয় ও বিদেশী মিলিয়ে ১৪৪জন চুক্তিভুক্ত খেলোয়াড়কে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় সিএসএ। আটটি দলের মধ্যে চারটি দলের স্বত্বাধিকারী বোর্ডের বিপক্ষে আইনের আশ্রয় নেবারও হুমকি দেয়।

শনিবারের সভায় নতুন লিগের জন্য নতুন প্রধান নির্বাহী থাবাং মোরোয়েকে দায়িত্ব দেয়া হয়েছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]