logo
প্রকাশ: ০১:০৩:৪৬ AM, সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮
নামাজে কলিংবেল বাজলে

প্রশ্ন : আমি নামাজ পড়ছিলাম, তখন দরজায় কলিংবেল বাজা শুরু হলো। ঘরে আমি ছাড়া আর কেউই নেই। এমন অবস্থায় আমার কী করা উচিত? যদি আমি নামাজ ছেড়ে দিই, তাহলে গোনাহ হবে কি? 
তাওহিদ ইসলাম, বছিলা, ঢাকা

উত্তর : প্রশ্নোক্ত অবস্থায় উঁচু আওয়াজে তাকবির বা তেলাওয়াতের দ্বারা যদি আগমনকারীকে বোঝানো যায় যে, আপনি নামাজরত অবস্থায় রয়েছেন তাহলে নামাজ ছাড়া যাবে না। অবশ্য নামাজে থাকা অবস্থায় সর্বোচ্চ দুই কদম সামনে অগ্রসর হয়ে এক হাতে দরজা খোলা সম্ভব হলে এবং কেবলা থেকে সিনা ঘুরে না গেলেÑ এ অবস্থায় দরজা খোলা জায়েজ আছে। আর কেউ যদি বাসার নিচ থেকে কলিংবেল চাপে তখন গেট খোলার জন্য নামাজ ছাড়া যাবে না। (নাসায়ি : ১২০৬; হেদায়া : ১/৬৩, আদ্দুররুল মুখতার : ১/৬২৭; তাতারখানিয়া : ২/২৩০)।

উত্তর প্রদান : মুফতি হিফজুর রহমান

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]