logo
প্রকাশ: ০৮:১৪:২৬ PM, সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮
চীন বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী
অনলাইন ডেস্ক

চীনের সরকারি মালিকানাধীন সংস্থা ‘চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সিআরআইজি)’ বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে। সিআরআইজি’র ভাইস প্রেসিডেন্ট ওয়াং লিজি আজ সোমবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে তার আগারগাঁওস্থ আইসিটি ভবন কার্যালয় স্বাক্ষাতকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন। ওয়াং লিজি চার সদস্যের হীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

‘চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ ফ্যাক্টরি স্থাপন, শিক্ষা খাতের ডিজিটালাইজেশনসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের আগ্রহ প্রকাশের পাশাপাশি তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কারিগরি সহায়তা দেয়ার কথাও ব্যক্ত করেছে।

এ ছাড়াও তারা এ সময় ডিজিটাল যোগাযোগ প্রতিষ্ঠা (ইডিসি) সংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন বিষয়েও বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য, দেশের সকল ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এবং গ্রাম পর্যন্ত কানেক্টিভিটি পৌঁছে দিতে প্রকল্প বাস্তবায়ন করা হবে।

চীনা প্রতিনিধিদলের সাথে আলাপকালে মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার আইসিটি বিভাগের অধীনে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্পসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। বিদেশী বিনিয়োগকারীদের জন্য হাইটেক-পার্কে জমি বরাদ্দসহ বিভিন্ন সুবিধা প্রদান করা হচ্ছে।

সিআরআইজি এবং তথ্যপ্রযুক্তি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]