logo
প্রকাশ: ০৮:৩১:২৯ PM, সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮
যেসব চ্যানেলে দেখা যাবে এশিয়া কাপ
ক্রীড়া ডেস্ক

আর মাত্র চার দিন পরেই শুরু হতে যাচ্ছে এশিয়ার ‌‌‘বিশ্বকাপ’ ক্রিকেট। বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এশিয়া কাপের ১৪তম আসর। এই টুর্নামেন্টেই ভারত-পাকিস্তান মহারণ দেখার সুযোগ পাবেন বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য ১৩ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে ২৮ সেপ্টেম্বর।

এশিয়ান ৪ পরাশক্তি বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সাথে আরো খেলবেন আফগানিস্তান ক্রিকেট দল। এছাড়া ষষ্ঠ দল হিসেবে এশিয়া কাপের বাছাইপর্ব থেকে মূল পর্বে খেলার টিকেট অর্জন করেছে হংকং। এর আগে মোট ১৩ বার অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্টে। যার মধ্যে ১২ বার হয়েছে ওয়ানডে ফরম্যাটে এবং মাত্র একবার হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে।

টুর্নামেন্ট এর মধ্যে সর্বচ্চো ১১ বার ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। এরমধ্যে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। এছাড়াও ভারত ফাইনাল খেলেছে ৯ বার যার মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে সর্বোচ্চ ৬ বার। এশিয়ার পরাশক্তি পাকিস্তান ফাইনাল খেলেছে চারবার যার মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে দুই বার। এছাড়াও গত তিন অাসরের মধ্যেই দুই বার ফাইনালে উঠেছে বাংলাদেশ যার মধ্যে দুইবার রানারআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে টাইগারদের।

গেল শুক্রবার ১৪তম এশিয়া কাপের ট্রফি উন্মোচন হয়েছে। এরইমধ্যে দুবাই পাড়ি জমাতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো। এবারের টুর্নামেন্টে ফাইনালসহ মোট ১৩টি ম্যাচ হবে। বিশ্বের কোটি কোটি ক্রিকেট ভক্ত খেলা দেখবেন টেলিভিশন চ্যানেলে। আসুন দেখে নেয়া যাক কোন কোন চ্যানেল দেখাবে এবারের এশিয়া কাপ।  

বিটিভির পাশাপাশি প্রতিযোগিতার সব ম্যাচই সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের বেসরকারি চ্যানেল গাজী টিভি ও মাছরাঙ্গা টিভি। সেইসঙ্গে ইউটিউবে র‍্যাবিটহোলও খেলাগুলো সম্প্রচার করবে। বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তানের দর্শকদের জন্য খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক, ডিডি ন্যাশনাল (ডিডি ১), ডিডি স্পোর্টস।

যুক্তরাজ্যে মাঠের আমেজ দর্শকদের সামনে ছড়িয়ে দেয়ার দায়িত্ব পেয়েছে স্কাই স্পোর্টস ক্রিকেট। এ ছাড়া অস্ট্রেলিয়ার ফক্স স্পোর্টস, দক্ষিণ আফ্রিকায় সুপার স্পোর্টস, কানাডায় এটিএন ক্রিকেট প্লাস, যুক্তরাষ্ট্রে উইলো টিভিতে দর্শকরা খেলা উপভোগ করতে পারবেন। মালেয়েশিয়ায় অ্যাস্ট্রো ক্রিকেট এইচডি, মধ্যপ্রাচ্যে ওএসএন স্পোর্টস ক্রিকেট এইচডি, সিঙ্গাপুরে স্টার ক্রিকেট এবারের আসরের খেলাগুলো সম্প্রচার করবে।

একনজরে টেলিভিশন চ্যানেলগুলোর তালিকা:

  • বাংলাদেশ : গাজী টিভি, বিটিভি, মাছরাঙ্গা, র‍্যাবিটহোল (ইউটিউব)
  • ভারত,পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান : স্টার স্পোর্টস, ডিডি ন্যাশনাল (ডিডি ১), ডিডি স্পোর্টস
  • যুক্তরাজ্য : স্কাই স্পোর্টস ক্রিকেট
  • অস্ট্রেলিয়া : ফক্স স্পোর্টস
  • দক্ষিণ আফ্রিকা : সুপার স্পোর্টস
  • মালয়েশিয়া : অ্যাস্ট্রো ক্রিকেট এইচডি
  • মধ্যপ্রাচ্য : ওএসএন স্পোর্টস ক্রিকেট এইচডি
  • সিঙ্গাপুর : স্টার ক্রিকেট
  • কানাডা : এটিএন ক্রিকেট প্লাস (এশিয়ান টেলিভিশন নেটওইয়ার্ক)
  • যুক্তরাষ্ট্র : উইলো টিভি

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]