logo
প্রকাশ: ০৮:০০:১৩ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮
‘পদ্মবিল’ সংরক্ষণে উদ্যোগ নিচ্ছেন জেলা প্রশাসক
মোঃ মামুন চৌধুরী, হবিগঞ্জ

হবিগঞ্জ জেলা শহরের কাছে বানিয়াচং উপজেলার হাওরবেষ্টিত পুকড়া ইউনিয়ন। চারদিকে পানি। মুক্ত বাতাস। হাওরের এমন এক মনোরম স্থানে পদ্মফুল ফুটেছে। প্রায় ২০ একর এলাকাজুড়ে এ ফুল ফুটেছে বলে স্থানটি লোকজনের কাছে পদ্মবিল বলে পরিচিতি লাভ করেছে। এ বিলের ছবি ফেসবুকে প্রচার হওয়ায় পর্যটকদের কাছে এ স্থানটি আকর্ষণীয় হয়ে উঠেছে।

এরই মধ্যে ১০ সেপ্টেম্বর হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ পদ্মবিল দেখতে যান। এ সময় সঙ্গে ছিলেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, সাংবাদিক প্রদীপ দাস সাগর, শাকিল চৌধুরী ও পুকড়া ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন।

জেলা প্রশাসকসহ উপস্থিত সবাই পদ্মবিল দেখে মুগ্ধ হয়েছেন। তিনি এ বিল সংরক্ষণে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। তিনি মনে করেন, বিল সংরক্ষণ হলে যেমন পরিবেশের উপকার, তেমনি পর্যটকদের জন্য নতুন একটি স্থান হবে। জেলা প্রশাসকের এ চমৎকার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জ শহরের নিকটবর্তী বালিখালের কাছে একটি জায়গায় পদ্মফুলের বিস্তার ঘটেছে। পদ্মফুল ফুটেছে বলেই ফুল ও প্রকৃতিপ্রেমীরা এই জায়গাটির নাম দিয়েছেন পদ্মবিল। 

শখের ছবিয়াল-এর এডমিন রোটারিয়ান ডাঃ এসএস আল আমিন সুমন বলেন, ফুল পবিত্র জিনিস। প্রত্যেক মানুষ ফুল ভালবাসে। তাইতো মানুষ তার প্রতিটি ভাললাগায়, পূজা-অর্চনায় ফুল ব্যবহার করে। কিন্তু আমরা যখন বিবেকহীন হয়ে পড়ি তখন ক্ষণিকের জন্য হলেও আমরা আমাদের নিজেদের ইচ্ছের কাছে প্রকৃতির অমূল্য দানকে কলুষিত করতে দ্বিধাবোধ করি না। তিনি পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এর সৌন্দর্যকে রক্ষা করতে সকলের প্রতি আহ্বান জানান।

যমুনা টিভি হবিগঞ্জ জেলা প্রতিনিধি প্রদীপ দাশ সাগর জানান, ফেসবুকে বিভিন্নজনের পোস্ট দেখে তিনি হবিগঞ্জে পদ্মবিল সম্পর্কে জেনেছেন।
 
তিনি বলেন, বিলটি সংরক্ষণে দ্রুত সঠিক পরিকল্পনা গ্রহণ করা উচিত। তিনি যেসব কৃষকের জমিতে পদ্মবিলটি গড়ে উঠেছে তাদেরকে ভর্তুকির আওতায় এনে বিলটি সংরক্ষণের দাবি জানান। কৃষকরা ভর্তুকি পেলে নিজেরাই বিলটি রক্ষায় উদ্যোগী হবে বলে তিনি মনে করেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]