logo
প্রকাশ: ০৯:০৩:৫৪ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮
কীর্তনখোলা তীরে বধ্যভূমি ঘিরে অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠান
বরিশাল ব্যুরো

কীর্তনখোলা নদী তীরবর্তী বধ্যভূমি এলাকা অবৈধভাবে দখল করে বাণিজ্যিক স্থাপনা গড়ে তোলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ফুঁসে উঠেছে বরিশালের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

অবৈধ বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদ ও বধ্যভূমি সংরক্ষণের দাবিতে মঙ্গলবার বরিশাল নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে বধ্যভূমি সংরক্ষণ পরিষদের উদ্যোগে। এ সময় এক সমাবেশে বক্তারা আগামী ৪৮ ঘণ্টান  মধ্যে অবৈধ বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদের আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় আগামী ১৩ সেপ্টেম্বর বধ্যভূমি এলাকায় মুক্তিযোদ্ধা-জনতা জমায়েত হয়ে অবৈধ বাণিজ্যিক স্থাপনা গুঁড়িয়ে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, বরিশাল বধ্যভূমি সংরক্ষণ পরিষদের আহ্বায়ক মানবেন্দ্র বটব্যাল, মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন আহমেদ, শিক্ষক নেতা অধ্যক্ষ মহসিন উল ইসলাম, মহিলা পরিষদের সভানেত্রী পুষ্প চক্রবর্তী, সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অধ্যাপক টুনু রানী কর্মকার, এনজিও ব্যক্তিত্ব আনোয়ার জাহিদ, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, মহানগর কমান্ডার মোখলেসুর রহমান, মহিউদ্দিন মানিক (বীর প্রতীক), গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দ দুলাল, পুলক চ্যাটার্জী, আবুল কালাম আজাদ, সুশান্ত ঘোষ প্রমুখ।

এর আগে বরিশালে কীর্তনখোলা নদীতীরবর্তী বধ্যভূমি এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান উচ্ছেদের দাবিতে বরিশাল জেলা প্রশাসকের সাথে এক সভা করেন প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন। ওই সভার পর জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠানের নির্মাণকাজ বন্ধ করে দেন। এছাড়া মুক্তিযোদ্ধা সংসদ ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদও একই দাবিতে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দেন। 

এ ব্যাপারে বরিশাল বধ্যভূমি সংরক্ষণ পরিষদের আহবায়ক মানবেন্দ্র বটব্যাল জানান, বধ্যভূমি এলাকা থেকে ৪৮ ঘন্টার মধ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে প্রশাসনকে। অন্যথায় সর্বস্তরের জনগণকে নিয়ে তা গুঁড়িয়ে দেয়া হবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]