logo
প্রকাশ: ০৯:১৯:২২ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮
‘চা জনগোষ্ঠীর সংস্কৃতি বিকাশে সংস্কৃতিকেন্দ্র স্থাপন করা হবে’
মৌলভীবাজার প্রতিনিধি

সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাঝে চা জনগোষ্ঠী অনেকটা পিছিয়ে আছে। তাদের সংস্কৃতির বিকাশে আগামীতে চা শিল্পাঞ্চলে একটি সংস্কৃতিকেন্দ্র স্থাপন করা হবে। 

মন্ত্রী মঙ্গলবার দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে বৃহত্তর সিলেট অঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুসহ শিশুশিক্ষার মান উন্নয়নের ক্ষেত্রে করণীয় বিষয়ক সচেতনতামূলক সম্মেলনী-২০১৮তে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি ফুলের বাগান। এ বাগানে নানান বর্ণের রঙের ও সুগন্ধের ফুল ফুটে প্রকৃতির রূপবর্ধনের সাথে বিকশিত করে। আর এ ফুলের বাগান সাজিয়েছেন বঙ্গবন্ধুকন্যা উন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বাগানের ফুল হচ্ছে বিভিন্ন জাতি গোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষজন। বাংলাদেশে অসংখ্য ক্ষদ্র্র নৃ-গোষ্ঠীর সম্প্রদায়ের বসবাস। এসব নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী সংস্কৃতি বাংলাদেশকে ফুলের বাগানের মতো বিকশিত করে রেখেছে। সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার পক্ষের অসাম্প্রদায়িক সরকার আবারও ক্ষমতায় এলে দেশের কল্যাণ হবে। সুষ্ঠু সংস্কৃতি চর্চা হবে। তাই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে আবার আওয়ামী লীগকে নির্বাচিত করতে হবে। 

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং গণসাক্ষরতা অভিযানের সহযোগিতায় বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম ও বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম-এর যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি পিডিশন প্রধানের সভাপতিত্বে এবং নারীনেত্রী বিলকিস বেগম ও বামডো সম্পাদক সাজ্জাদুল হক স্বপনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৌরভ শিকদার, মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল বিপিএম, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য ও কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো: রফিকুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপ-পরিচালক ড. কানিজ ফাতেমা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিলেট বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা খাতুন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক, মৌলভীবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ তফাদার রেজুয়ানা ইয়াসমিন সুমী, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল ইসলাম, বামডো সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ চৌধুরী। 

অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম-এর সাধারন সম্পাদক সমরজিত সিংহ।

সম্মিলনীর শুরুতেই বৃহত্তর সিলেট অঞ্চলের মণিপুরী, খাসিয়া, চা জনগোষ্ঠী, সাঁওতাল সম্প্রদায়ের শিল্পীদের ৪০ মিনিট স্থায়ী একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর পর অতিথিদের উত্তরীয় পরিয়ে ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। 

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শিববাজার মণিপুরী ললিতকলা একাডেমির ওয়েবসাইট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি আরও বলেন, এখানে মণিপুরী, খাসিয়া, চা জনগোষ্ঠীসহ বিভিন্ন ক্ষুদ্র জাতি গোষ্ঠীর ভাষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুসহ শিশুশিক্ষার মান উন্নয়নের বিষয়ে কিছু দাবি উপস্থাপন করা হয়। এ কাজগুলো তার একার পক্ষে করা সম্ভবপর নয়। আপনারা ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্মিলিত সিদ্ধান্ত নিয়ে প্রস্তাবনা তুলে ধরলে তিনি মন্ত্রী হিসেবে বাস্তবায়ন করা সহজ হবে। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]