logo
প্রকাশ: ০৮:৫৯:৩৯ PM, বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮
নোয়াখালীতে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কমাতে সচেতনতামূলক মহড়া
নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়ে প্রাণহানিসহ ক্ষয়ক্ষতি কমাতে এবং ঝুঁকি এড়ানোর বিষয়ে রেড ক্রিসেন্ট সোসাইটি ও জার্মান রেডক্রসের যৌথ উদ্যোগে সচেতনতামূলক মহড়া (সিমুলেশন) অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার দিনব্যাপী জেলার সুবর্ণচর উপজেলার সাবেক চরক্লার্ক বর্তমানে মোহাম্মদপুর ইউনিয়নে এ মহড়া অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩০০ জন স্থানীয় জনসাধারণ, ২৫ জন রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবক ও ১৭ জন সিপিপি স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন।

মহড়ায় কীভাবে ঘূর্ণিঝড়ের সময় সংকেতানুসারে স্বেচ্ছাসেবকরা কাজ করবে, কীভাবে উপকূলীয় মানুষকে আশ্রয়কেন্দ্রে নিরাপদে আনা যাবে, জরুরি কী কী শুকনো খাবার, নিরাপদ পানি ও প্রাথমিক চিকিৎসা প্রদান করা যাবে- এসব বিষয় তুলে আনা হয়। এছাড়া ঘূর্ণিঝড়-পরবর্তী ক্ষয়ক্ষতি কীভাবে কমানো যায় সেসব চিত্রায়ন তুলে ধরা হয়।

সিমুলেশনের পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্টের প্রতিনিধি তৌহিদুল ইসলাম দিপু। এছাড়া সার্বিক সহযোগিতায় ছিলেন, মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট এনামুল হক, রেড ক্রিসেন্টের জাতীয় সদর দপ্তরের প্রতিনিধি প্রকল্পের সমন্বয়কারী শাহজান সাজু, জার্মান এফবিএফ প্রকল্পের ডেলিগেট র‌্যামন, প্রকল্প কর্মকর্তা দুলাল উদ্দিন, নোয়াখালী ইউনিটের ইউনিট কর্মকর্তা সৈয়দ আফরিদুল ইসলাম, নোয়াখালী জেলা যুবপ্রধান আজিজুল হক পিলক প্রমুখ।  

কর্মকর্তারা জানান, জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে উপকূলীয় অঞ্চলে এমন মহড়ার আয়োজন করা হয়। জার্মান রেড ক্রসের আর্থিক সহায়তায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি মহড়া বাস্তবায়ন করে। এ মহড়ার মাধ্যমে উপকূলীয় মানুষ সচেতন হবে বলে মনে করেন তারা। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]