logo
প্রকাশ: ০৯:২৮:৪২ PM, বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮
একটি ইলিশের দাম সাড়ে ৯ হাজার টাকা!
চাঁদপুর প্রতিনিধি

বর্তমানে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশের আকাল চলছে। দেশের বিভিন্ন নদীতে ইলিশ ধরা পড়লেও চাঁদপুর নৌ-সীমানায় কোনো ইলিশ পাওয়া যাচ্ছে না। ঠিক সেই সময় মেঘনা নদীতে ধরা পড়েছে বড় আকারের একটি ইলিশ মাছ, যার দাম উঠেছে সাড়ে ৯ হাজার টাকা।

‘ইলিশের বাড়ি চাঁদপুর’। সেই চাঁদপুরে এবার ধরা পড়ল প্রায় সাড়ে তিন কেজি ওজনের ইলিশ, যার দাম উঠেছে সাড়ে ৯ হাজার টাকা। মেঘনা নদীর পাশে বুধবার বাংলাবাজারে মাছটি বিক্রি করা হয়েছে।

মঙ্গলবার রাতে মেঘনা নদীতে ৩ কেজি ৬০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ জেলেদের জালে ধরা পড়ে। পরে বাংলাবাজারে মাছটি বিক্রি করা হয়। বাজারের মাছ ব্যবসায়ী হানিফ মিয়া মাছটি সাড়ে ৯ হাজার টাকায় বিক্রি করেন।

চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটের ব্যবসায়ীরা জানান, সাম্প্রতিক বছরগুলোতে মেঘনা ও পদ্মায় যেসব ইলিশ ধরা পড়েছে তার মধ্যে এটি সবচেয়ে বড়। এমন ইলিশ সাধারণত খুব কমই পাওয়া যাচ্ছে।

এদিকে বিশ্বে প্রথমবারের মতো ইলিশের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচিত করা হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমের নেতৃত্বে এ গবেষণা করার কাজ চলছে। এর ফলে খুব সহজেই ইলিশের জীবন রহস্য নিয়ে অসংখ্য অজানা প্রশ্নের উত্তর জানা যাবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]