logo
প্রকাশ: ০৪:৫৩:৩১ PM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৩, ২০১৮
বাংলাদেশ হয়ে কলকাতা যাবে চীনের বুলেট ট্রেন
আন্তর্জাতিক ডেস্ক

চীনের কুমিং প্রদেশ থেকে কলকাতায় বুলেট ট্রেন সার্ভিস চালুর পরিকল্পনা করছে চীন। আকাশপথে এই দুরত্বে যেতে সময় লাগে সোয় দুই ঘণ্টা। আর রেলপথে? বড়জোর ঘণ্টা পাঁচেক। বাংলাদেশ ও মিয়ানমার হয়ে এই বুলেট ট্রেন চলাচল করবে।

এ রেলপথ তৈরি করতে আগ্রহ দেখিয়েছে চীন সরকার। বুধবার (১২ সেপ্টেম্বর) কলকাতায় একটি অনুষ্ঠানে চীনের কনস্যুল জেনারেল মা ঝানোউ জানান, বিশেষজ্ঞদের কাছ থেকেই এই প্রস্তাবটি প্রথমে আসে। ‘অত্যন্ত আকর্ষণীয়’ এই প্রস্তাবটি বাস্তবায়িত করতে আগ্রহী চীন সরকার।

তিনি বলেন, এই রুটে বুলেট ট্রেন চালু করা গেলে কলকাতাসহ পূর্ব ভারত ও উত্তর-পূর্ব ভারতের সঙ্গে সহজেই জোড়া যাবে বাংলাদেশ, মায়ানমার ও চীনকে।

চার দেশের মধ্যে পণ্য ও মানুষের যাতায়াত সুবিধাজনক হবে। ট্রেনটি কলকাতা থেকে রওনা দিয়ে ঢাকা হয়ে যাবে মিয়ানমার। ঘণ্টায় গড়ে ৪০০ কিলোমিটার বেগে মিয়ানমারের সীমান্ত পেরিয়ে চীনের কুনমিংয়ে গিয়ে থামবে বুলেট ট্রেন।

স্টেশনগুলোতে দাঁড়াতে যত কম সময় নেবে, তত তাড়াতাড়ি ট্রেন পৌঁছবে কলকাতা থেকে চীন।

চীন সরকার চায়, বিশেষজ্ঞরা আরও বেশি করে এই বিষয়টি নিয়ে পর্যালোচনা করুন। এর পর বিষয়টি নিয়ে ভারত, বাংলাদেশ ও মায়ানমার সরকারের সঙ্গে আলোচনা শুরু হবে। বুলেট ট্রেনের জন্য আলাদা লাইন তৈরি করতে হবে। সেক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে।

চীনের কনস্যুল জেনারেলের দাবি, সবুজ সংকেত পেলে মাত্র দশ বছরেই বুলেট ট্রেন চালু করা হয়ে যাবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]