logo
প্রকাশ: ০৩:৩৭:০৯ PM, রবিবার, মে ৮, ২০১৬
নারীর-ই যে কাজ করা উচিত
অনলাইন ডেস্ক

বিশ্বায়নের এই যুগে পুরুষের পাশাপাশি নারীরও সবক্ষেত্রে সমানতালে এগিয়ে চলছে। নারীও আজ দেশ, জাতি, সমাজ ও পরিবারের উন্নয়নের অংশীদার। তা সত্ত্বেও নারী নিজে এখনো কাজ নিজে করতে সাহস পান না। ফলশ্রুতিতে তাদের পূর্ণ স্বাধীনতা বলতে যা বোঝায় তা থেকে তারা বঞ্চিত হচ্ছেন। এ থেকে উত্তরণে কিছু কাজ আছে যেগুলো নারীদেরই করতে হবে। নিচে তেমন কিছু কাজ নিয়ে আলোচনা করা হলো :
আর্থিকভাবে স্বাবলম্বী : বেঁচে থাকার জন্য আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া জরুরি। এজন্য চাকরি বা ব্যবসায় জড়িত হতে পারেন। নিজে আর্থিকভাবে সফল হলে স্বাধীনতার পাশাপাশি মানসিক পরিতৃপ্তি আসবে। তখন মন চাইলেই যে কাউকে কিছু উপহার দিতে পারবেন।
একাই কাজে যাওয়া : কাজে যাওয়ার জন্য কারো ওপর নির্ভরশীল না হওয়াই ভালো। এজন্য প্রয়োজনীয় টাকা-পয়সাসহ বাস বা গাড়িতে যাওয়ার ব্যবস্থা আপনি নিজেই করুন। তাহলে নিজের উপর আত্মবিশ্বাস আরও এক ধাপ বেড়ে যাবে।
পরিকল্পনা : অন্যের বুদ্ধির ওপর ভরসা না করে কাজের পরিকল্পনা নিজেই করুন। সিদ্ধান্ত নিজেই নিন। কোথায় থাকবেন বা কোথায় কাজ করবেন এবং কখন কী করবেন যাবতীয় পরিকল্পনার ভার নিজের ওপরই তুলে নিন। দেখবেন তাতে এক সময় আপনি সফল হবেন।
সুস্থ থাকার চেষ্টা : খাওয়া, চলা এবং স্বাস্থ্যকর জীবনযাপন করার কাজটি নিজের ওপরই বর্তায়। এজন্য পুরুষ সঙ্গীর ওপর নির্ভর করলে চলবে না। তাই নিজের সুস্থ থাকার কাজটি অন্যকে না দিয়ে নিজেই নিন।
আত্মরক্ষা : নারী বলেই আপনি দুর্বল নন। নিজেকে বাঁচিয়ে রাখার চিন্তা এবং তার উপায় নিজেরই বের করতে হবে। একজন সঙ্গী রয়েছে ঠিকই, কিন্তু তার ওপর জীবন নির্ভরশীল নয়। কীভাবে নিজেকে রক্ষা করবেন এবং সামনের দিকে এগিয়ে যাবেন-এসব কিছুর দায়িত্ব নারীদের একার নেওয়া উচিত।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]