logo
প্রকাশ: ০৩:৪৭:০৩ PM, বুধবার, ডিসেম্বর ৫, ২০১৮
তারেক মাসুদকে স্মরণে গুগলের ডুডল
বিনোদন ডেস্ক

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন বৃহস্পতিবার (৬ ডিসেম্বর)। বেঁচে থাকলে তার বয়স হতো ৬২। হয়তো এর মাঝে অনেকগুলো কাজও করে ফেলতেন, যেগুলো পুরো বিশ্বের মানুষের কাছে প্রশংসা পেত। কিন্তু, তা হয়নি। তবে আগামীকাল পুরো বিশ্বের মানুষ জানতে পারবে তারেক মাসুদ সম্পর্কে। কারণ টেক জায়ান্ট গুগল তাদের ডুডলের মাধ্যমে তারেক মাসুদকে স্মরণ করবে এবং সেটা দেখা যাবে বিশ্বব্যাপী।

এর আগে শামসুর রহমান, হুমায়ূন আহমেদসহ অনেককে গুগল ডুডলে বাংলাদেশের অডিয়েন্সে দেখালেও কোনো বাংলাদেশিকে এবারই প্রথম গুগল ডুডলে বিশ্বব্যাপী দেখানো হবে। তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ তার প্রয়াত স্বামীর প্রতি এই সম্মাননার জন্য গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

ক্যাথরিন মাসুদ বলেন, ‘গুগল তারেক মাসুদকে শ্রদ্ধা জানাচ্ছে, এটা আমার জন্য আনন্দের। তারেক ছিলেন বাংলাদেশের অগ্রগামী নির্মাতাদের একজন এবং নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণা। তিনি বাংলাদেশের জন্য ছবি তৈরি করলেও তার ছবিগুলো পুরো পৃথিবীর কথা বলে।’

এছাড়া এ মাসে প্রকাশিত হবে তারেক মাসুদকে নিয়ে লেখা ‘চলচ্চিত্রকথা’। বইটিতে থাকবে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেয়া সাক্ষাৎকার। যৌথভাবে বইটি প্রকাশ করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও কথা প্রকাশ। বইটি সম্পাদনা করেছেন ক্যাথেরিন মাসুদ, প্রসূন রহমান, বেলায়েত মামুন এবং আফতাব হোসেন।

মুক্তির গান, মুক্তির কথা, আদম সুরত, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি নির্মাণের মাধ্যমে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল ‘মাটির ময়না’। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]