logo
প্রকাশ: ১০:২৪:০৯ AM, শুক্রবার, মে ১৩, ২০১৬
বিশ্বে চার বছরে ৫৬ মিলিয়ন নারীর গর্ভপাত!
অনলাইন রিপোর্ট

বিশ্বে গত চার বছরে ৫৬ মিলিয়ন নারীর গর্ভপাতের ঘটনা ঘটেছে। গত দুই দশকের তুলনায় চলতি দশকের চার বছরেই বেড়েছে ৬ মিলিয়ন গর্ভপাতের ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।   বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে প্রতি চার জন গর্ভবতী নারীর অন্তত একজনের শেষ পর্যন্ত গর্ভপাত হচ্ছে। চার বছরে ৫৬ মিলিয়ন নারীর গর্ভপাতের ঘটনা গত দুই দশকের চেয়ে অনেক বেশি। গবেষকদের মতে গরীব দেশগুলোতে গত ১৫ বছরে অবস্থার কোন উন্নতি হয়নি। তবে গর্ভপাতের ঘটনা বেশি ঘটছে উন্নয়নশীল দেশগুলোতেই। আর এটি হচ্ছে কোথাও জনসংখ্যা বৃদ্ধির কারণে আবার কোথাও হচ্ছে পরিবার ছোট রাখার ইচ্ছে থেকে। তারা বলছেন গর্ভপাত সব জায়গাতেই হচ্ছে, সেটি বৈধ হোক আর না হোক।
বিজ্ঞানীদের মতে গর্ভপাত বিরোধী আইন গর্ভপাত কমাতে পারছেনা বরং এর কারণে অবৈধ বা অনিরাপদ গর্ভপাত দিকে যাচ্ছে অনেকে। বিজ্ঞানীরা বলছেন ১৯৯০-৯৪ সাল পর্যন্ত সময়কালে গর্ভপাতের পরিমাণ ছিলো বছরে ৫০ মিলিয়নের মতো। ২০১০-১৪ পর্যন্ত সময়ে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৫৬ মিলিয়নে। তাদের মতে যেসব জায়গায় জন্মনিরোধক সামগ্রীর অপ্রতুলতা রয়েছে সেখানে গর্ভপাতের হার বেশি। আর অনেক নারী বলছেন যে মূলত পার্শ্বপ্রতিক্রিয়ার কথা চিন্তা করেই তারা জন্ম নিরোধক সামগ্রী ব্যবহার করেননা। অনেকেই তা সজ্ঞানে ফেলে দেন ডাস্টবিন বা নিকটস্থ জঙ্গলে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]