logo
প্রকাশ: ০৯:৩২:৪৯ AM, সোমবার, ডিসেম্বর ২৪, ২০১৮
লিভারের শক্তি বাড়ায় লাউ
আলোকিত ডেস্ক

স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের পথ্য হিসেবে ভালো কাজ করে। এতে বিদ্যমান প্রচুর পানি দেহে পানির পরিমাণ ও ত্বকের আর্দ্রতা ঠিক থাকে। এটি ডায়রিয়াজনিত পানিশূন্যতাও দূর করে।

এটি প্রসাবের সংক্রমণজনিত সমস্যা দূর করে ও কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি করে। এটি মূত্রনালির বিভিন্ন রোগ সারায়। উচ্চ রক্তচাপ বিশিষ্ট রোগীর জন্য এটি একটি আদর্শ খাবার।

আয়ুর্বেদিক চিকিৎসকরা বেশি বেশি লাউ খাওয়ার পরামর্শ দেন। কোষ্ঠকাঠিন্য, পাইলস, পেট ফাঁপা প্রতিরোধে সহায়ক লাউ নিদ্রাহীনতাও দূর করে। লাউয়ের ক্যালসিয়াম ও ফসফরাস দাঁত ও হাড়কে মজবুত করে। চুলের গোড়া শক্ত করে ও ধূসর হয়ে যাওয়া প্রতিরোধ করে। এতে গ্লুকোজ ও চিনি নেই বললেই চলে।

ফলে ডায়াবেটিস রোগীদের জন্য লাউ খুবই উপকারী খাবার। শরীরের ওজন কমাতে কার্যকর লাউ রক্তের শর্করার মাত্রাও স্বাভাবিক রাখে। এটি মানবদেহের তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে রাখতে সাহায্য করে। সূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]