logo
প্রকাশ: ১২:৩৬:৩১ AM, সোমবার, জানুয়ারী ২১, ২০১৯
ইসলামে শালীনতার গুরুত্ব
সাকী মাহবুব

শালীনতা অর্থ মার্জিত, সুুন্দর ও শোভন হওয়া, ভদ্রতা, নম্রতা, লজ্জাশীলতা ইত্যাদি। আচার-আচরণে, কথাবার্তায়, বেশভূষায়, চালচলনে সভ্য ও মার্জিত পন্থা  অবলম্বন করাকে শালীনতা বলে।
শালীনতা মানুষের একটি মহৎগুণ। এটির গুরুত্ব অপরিসীম। শালীনতাবোধ মানুষকে অন্যায় ও অশ্লীল কাজ থেকে বিরত রাখে। শালীনতা আল্লাহর অনুগত বান্দা হতে সাহায্য করে। আচার ব্যবহারে শালীন ব্যক্তিকে সবাই পছন্দ করে। শালীন পোশাক-পরিচ্ছদ সৌন্দর্যের প্রতীক। শালীন ও ভদ্র আচরণের মাধ্যমে হৃদ্যতা সৃষ্টি হয়। সমাজকে সুুন্দর ও সুশৃঙ্খল রাখতে শালীনতার প্রয়োজন সর্বাধিক। শালীনতাপূর্ণ আচার-ব্যবহার সম্প্রীতি ও সৌহার্দের চাবিকাঠি। অশোভন বা অশালীন পোশাক-পরিচ্ছদ  ও আচরণ অনেক সময় সমাজে বিপর্যয়  ডেকে আনে, সমাজে অশান্তি সৃষ্টি করে। নৈতিক চরিত্রের অবক্ষয় ঘটায়।
শালীনতাপূর্ণ আচরণের মাধ্যমে বন্ধুত্ব গড়ে ওঠে। পক্ষান্তরে অভদ্র বা অশালীন আচরণ বন্ধুকেও দূরে ঠেলে দেয়। মানুষ অশালীন ব্যক্তিকে পছন্দ করে না। তার সহচার্য পরিত্যাগ করে। মহানবী (সা.) বলেছেন, ‘মানুষের মধ্যে ওই ব্যক্তি সবচেয়ে নিকৃষ্ট, যার অশ্লীলতা থেকে রক্ষা পাওয়ার জন্য লোকেরা তাকে পরিত্যাগ করে।’ (বোখারি)। অশালীন ব্যক্তিকে আল্লাহ তায়ালা পছন্দ করেন না। মহানবী (সা.) বলেন, ‘নিঃসন্দেহে আল্লাহ তায়ালা অশালীন ও দুশ্চরিত্র ব্যক্তিকে ঘৃণা করেন।’ (তিরমিজি)।
শালীনতা মানুষের জীবনে অপরিহার্য বিষয়। মহান আল্লাহ তায়ালা আমাদের শালীনতা শিক্ষা দিয়েছন। পবিত্র কোরআনের সূরা লোকমানে উল্লেখ আছেÑ হজরত লোকমান (আ.) তার পুত্রকে শালীনতা শিক্ষা দিতে গিয়ে বলেন, ‘হে পুত্র, অহংকারবশে তুমি মানুষকে অবজ্ঞা করো না। পৃথিবীতে উদ্ধতভাবে চলো না, কারণ আল্লাহ কোনো উদ্ধত অহংকারী ব্যক্তিকে পছন্দ করে না। তুমি পদচারণা করবে সংযতভাবে এবং তোমার কণ্ঠস্বর নিচু করবে। নিশ্চয়ই স্বরের মধ্যে গাধার স্বর সর্বাপেক্ষা  অপ্রীতিকর।’ (সূরা লোকমান : ১৯)। 
জীবনের প্রতিটি ক্ষেত্রে শালীনতা অবলম্বন করে চলা উচিত। এতে জীবন সুুন্দর ও মধুময় হয়ে ওঠে। সমাজেও সুুন্দর পরিবেশ সৃষ্টি হয়। অতএব, আমরা আমাদের জীবনের প্রতিটি মোড়ে মোড়ে, বাঁকে বাঁকে সব কাজে শালীনতা রক্ষা করে চলব ইনশাআল্লাহ।সাকী মাহবুব

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]