logo
প্রকাশ: ১২:৪৩:১১ AM, সোমবার, জানুয়ারী ২১, ২০১৯
অসিয়ত কার্যকরের পদ্ধতি


প্রশ্ন : কোনো এক ব্যক্তি ওসিয়ত করলÑ সে মৃত্যুবরণ করলে তার প্রায় দশ লাখ টাকা মূল্যের জমি দিয়ে জেয়াফতের (গরিবদের জন্য মেহমানদারি) ব্যবস্থা করা হবে। এ ওসিয়ত কি কার্যকর হবে?

আবদুল্লাহ মাহমুদ


উত্তর : প্রশ্নোক্ত ব্যক্তি মৃত্যুবরণ করলে প্রথমে তার ঋণ (যদি থাকে) আদায় করতে হবে। স্ত্রীর মোহর বাকি থাকলে তাও ঋণ হিসেবে গণ্য হবে। তারপর ওই ওসিয়তকৃত জমি যার মূল্য প্রায় দশ লাখ টাকা তা যদি পুরো সম্পদের এক-তৃতীয়াংশের বেশি হয়, তাহলে এক-তৃতীয়াংশ পরিমাণ ওসিয়ত কার্যকর হবে। আর মূল্য এক-তৃতীয়াংশ পরিমাণ বা এর চেয়ে কম হলে পূর্ণ জমির ওপর ওসিয়ত কার্যকর হবে। তবে সে ক্ষেত্রে মৃত ব্যক্তির ওয়ারিসদের কর্তব্য হলো, কোনো দিন-তারিখ, প্রথা-প্রচলনের অনুসরণ না করে ওসিয়তকৃত জমির মূল্য দ্বারা গরিবদের জন্য জেয়াফতের ব্যবস্থা করা। (রদ্দুল মুহতার : ৬/৬৬৫; ইমদাদুল আহকাম : ৪/৫৭০, ফাতাওয়া মাহমুদিয়া : ৩০/১৪৭)

উত্তর প্রদান : মুফতি হিফজুর রহমান

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]