logo
প্রকাশ: ০২:৪২:১০ PM, রবিবার, ফেব্রুয়ারী ৩, ২০১৯
গুগল প্লাস বন্ধ হচ্ছে ২ এপ্রিল

গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ হয়ে যাচ্ছে। এরই মধ্যে বন্ধের বিষয়টি ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীদের জানানো হয়েছে।

প্ল্যাটফর্মটিতে থাকা সকল পেজ এবং প্রোফাইল একই দিন মুছে ফেলা হবে। এ ছাড়া মুছে ফেলা হবে এতে থাকা সব ছবি এবং ভিডিও। তবে গুগল প্লাস বন্ধের কারণে অন্যান্য সেবার ব্যবহারের ব্যাঘাত ঘটবে না বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে। এ ছাড়া অন্যান্য সেবায় আপলোড করা ছবি এবং ভিডিও অক্ষত থাকবে বলেও জানানো হয়েছে।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতিপক্ষ হিসেবে ২০১১ সালের জুনে গুগল প্লাস যাত্রা শুরু করে। সার্চ ইঞ্জিন গুগল সামাজিক মাধ্যমে নিজেদের জায়গা করে নেওয়ার চতুর্থ প্রচেষ্টা হিসেবে গুগল প্লাস তৈরি করে।

কিন্তু সামাজিক মাধ্যমটি কখনো সেভাবে জনপ্রিয় হতে পারেনি। ২০১৪ সালে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের ওয়েবসাইটে গুগল প্লাসের মাসিক ব্যবহারকারী মাত্র ২ কোটি ৯০ লাখ। যেখানে ফেসবুকের ওয়েবসাইটে ব্যবহারকারী ছিল ১২ কোটি ৮০ লাখ।

গত বছরের অক্টোবরে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেলে গুগল প্লাস বন্ধ করে দেওয়ার কার্যক্রম আরো দ্রুত এগিয়ে যেতে থাকে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]