logo
প্রকাশ: ০২:২৯:৫৯ PM, শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯
মেলায় আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের গণমাধ্যম : জনআস্থার দোলাচল’
অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের গণমাধ্যম : জনআস্থার দোলাচল’। দেশের গণমাধ্যমের নানা দিক নিয়ে একজন সাংবাদিকের পর্যালোচনা ও আত্মসমালোচনা। গণমাধ্যমের যেসব বিষয় নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, তার কিছুটা জবাব দেয়ার চেষ্টা। স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতাগুলোর নির্মোহ বিশ্লেষণ। বইটির প্রকাশক ঐতিহ্য। মেলায় প্যাভিলিয়ন নম্বর ৬। দাম ১৮০ টাকা। এটি আমীন আল রশীদের ১২তম বই।

গণমাধ্যম বিষয়ক এই বইতে ১৮টি নিবন্ধ রয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, ব্রেকিং নিউজ ও টেলিভিশনের টকশো নিয়ে বিতর্ক, টেলিভিশনের ভাষা, আইনশৃঙ্খলা বাহিনীর ভাষায় গোপন বৈঠক, গোপন সংবাদ ও জিহাদী বইয়ের ব্যাখ্যা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রকাশ্যে চুম্বন ও অন্যান্য তর্ক, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও গণমাধ্যমের বিপত্তি, সাংবাদিক নির্যাতন, স্থানীয় সাংবাদিকতার চ্যালেঞ্জ, উন্নয়ন সাংবাদিকতার ডায়্যালেকটিক এবং পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পরে তৎকালীন রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্রের ভূমিকা নিয়েও অ্যাকাডেমিক বিশ্লেষণ রয়েছে।

উল্লেখ্য, এর আগে আমীন আল রশীদের ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনী : আলোচনা-তর্ক-বিতর্ক’ বইটি সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে আপিল বিভাগ কোট করেছেন। এছাড়া তার ‘সরকারি বিরোধী দল’ এবং ‘জঙ্গিবাদ-গণতন্ত্র-আইনের শাসন’ বই দুটিও আলোচিত হয়। 

বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে কর্মরত আমীন আল রশীদ এর আগে কাজ করেছেন বিবিসি, এবিসি রেডিও, প্রথম আলো ও যায়যায়দিনে। রিপোর্টার হিসেবে তিনি দীর্ঘদিন সংসদ ও নির্বাচন কমিশন কাভার করেছেন।   

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]