logo
প্রকাশ: ০৩:০৮:৪৭ PM, সোমবার, মার্চ ১১, ২০১৯
‘জাতীয় নির্বাচনের ভোট সংস্কৃতি থেকে বের হতে পারেনি ঢাবি কর্তৃপক্ষ’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, জাতীয় নির্বাচনের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকেও কলঙ্কিত করা হয়েছে।

‘২৯ ডিসেম্বর মধ্যরাতের ভোটের সংস্কৃতি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বের হতে পারেনি। গত রাতেও ব্যালটবাক্স ভরানো হয়েছে, যার প্রমাণ পাওয়া গেল আজ কুয়েত মৈত্রী হলে। বস্তাভর্তি সিল মারা ব্যালট পাওয়া গেল। এরকম কাজ করে ডাকসু নির্বাচনকেও কলঙ্কিত করা হলো’, বলেন তিনি।

সোমবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, নির্বাচনে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের বিজয় নিশ্চিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করছে।

তিনি আরও বলেন, মানুষের মধ্যে সন্দেহ তৈরি হয়েছে ডাকসু নির্বাচন সরকারেরই নীতি ও নীলনকশা অনুযায়ী অনুষ্ঠিত হচ্ছে কিনা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত যাবতীয় আয়োজন করেছে ছাত্রলীগকে অবৈধপন্থায় বিজয়ী করার জন্য।

বিএনপির এ নেতা আরও অভিযোগ করে বলেন যে,  তাদের কাছে তথ্য রয়েছে যে পুলিশ ক্যাম্পাসে নেতিবাচক ভূমিকা পালন করছে, যাতে সাধারণ শিক্ষার্থীরা এবং বিরোধী ছাত্র সংগঠনের সমর্থকরা ভোট দিতে না পারে । কয়েকদিন ধরেই সাধারণ ছাত্রদের হুমকি দিয়ে হলগুলো পূর্ণ নিয়ন্ত্রণে নিয়েছে ছাত্রলীগ নেতারা।

ভোটের সময় তথ্য সংগ্রহের জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে উল্লেখ করে তিনি বলেন, ডাকসু নির্বাচনের ফলাফল নিয়ে জনগণের মধ্যে গভীর আশঙ্কা রয়েছে। বিরোধী মতের শিক্ষকদের ডাকসু নির্বাচনে কোনো দায়িত্বে রাখা হয়নি।

উল্লেখ, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের  ভোট সকাল ৮ টায় শুরু হয়। এর আগে ১৯৯০ সালের ৬  জুলাই ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। গত ২8 বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাদের প্রতিনিধিদের নির্বাচন করার জন্য ভোট দিতে পারেনি কারণ  এ নির্বাচন প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছিল।-ইউএনবি

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]