logo
প্রকাশ: ১১:৩৮:৩০ AM, বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯
বিশ্ব কিডনি দিবস আজ

আজ ১৪ মার্চ (বৃহস্পতিবার)। বিশ্ব কিডনি দিবস। সারা বিশ্বে কিডনি রোগের সচেতনতা বৃদ্ধির জন্য এই দিনটি পালন করা হয়। প্রতিবছরের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের বৃহস্পতিবার দিবসটি পালিত হয়। তারই ধারাবাহিকতায় এবার পালিত হবে বিশ্ব কিডনি দিবস-২০১৯। এবারের কিডনি দিবসের প্রতিপাদ্য হলো ‘সুস্থ কিডনি, সবার জন্য সর্বত্র’।

বর্তমান বিশ্বে অসংক্রামক ব্যাধিগুলোর মধ্যে কিডনি রোগ অন্যতম। বাংলাদেশে দিন দিন কিডনি রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে প্রায় ২ কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে ভুগছেন। তাই কিডনি রোগের ব্যাপকতা ও ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করা এবং কিডনি বিকল হলে, তার কার্যকারিতা হারানোরোধে প্রাথমিক অবস্থায় কিডনি রোগকে শনাক্ত করে চিকিৎসা করাই হলো এবারের উদ্দেশ্যে।

এবারের কিডনি দিবসের তাৎপর্য হলো সুস্থ জীবনধারায় জনগণকে উদ্বুদ্ধ করা, দেশের প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থায় কিডনি স্কিনিং অন্তর্ভূক্ত করা এবং প্রতিটি দেশে কিডনি রোগী যেন মৌলিক স্বাস্থ্য সেবা ও প্রয়োজনীয় ওষুধ পায় এবং গরীব ও অনগ্রসর লোকের জন্য ডায়ালাইসিস ও ট্রান্সপ্লান্টেশনের জন্য ভর্তুকির ব্যবস্থা করা।

দিবসটি উপলক্ষে সারা বিশ্বের পাশাপাশি দেশেও বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এবং বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল বিভিন্ন কর্মসূচি পালন করবে। পাশাপাশি দিবসকে ঘিরে বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে। ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব কিডনি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে সারা বিশ্বে এই দিবসটি পালন করা হয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]