logo
প্রকাশ: ০৭:১৩:৫৭ PM, বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯
ডাকাতিয়ার ভাঙনে হুমকির মুখে শবসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান
চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুর সদর উপজেলার ঢালীরঘাট ও রঘুনাথপুর এলাকায় ডাকাতিয়া নদীতে গত কয়েক দিন যাবত ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। 

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ভাঙনের ফলে ঢালীরঘাট এলাকার নদীপাড়ের প্রায় ১ হাজার বর্গফুট এলাকা বিলীন হয়ে গেছে। এতে করে হুমকির মুখে পড়েছে স্থানীয়দের বসতবাড়ি ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। আগামী বর্ষার আগে এই এলাকায় ভাঙনরোধে পদক্ষেপ নেয়া না হলে নদীতে বিলীন হতে পারে এই এলাকার বিশাল জনপদ। এতে ভিটেমাটি হারানোর শঙ্কায় দিন কাটছে স্থানীয়দের।

এ ব্যাপারে স্থানীয় ব্যবসায়ী নুরুল ইসলাম মুন্সি ও ফারুক জানান, ঢালীরঘাট এলাকায় চায়ের দোকান, মুদি দোকান, বালি-পাথর বিক্রয় কেন্দ্রসহ প্রায় ৪০-৫০টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু পানির স্রোত ও নদীতে চলাচলকারী জাহাজ-নৌকার ঢেউয়ের আঘাতে প্রতিনিয়তই ভাঙছে ডাকাতিয়ার নদীর পাড়। ব্যবসায়ীরা তাদের নিজেদের উদ্যোগে নদীপাড়ের ভাঙনের জায়গায় প্রায় ৩ হাজার বালির বস্তাসহ অস্থায়ীভাবে বাঁধ দিয়েছে। কিন্তু বর্ষার মৌসুমে পানি বাড়লে এই ভাঙনের তীব্রতা আরো বৃদ্ধি পাবে। তাই এখনই কর্তৃপক্ষের নদী ভাঙনরোধ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া প্রয়োজন। নয়তো বর্ষার মৌসুমে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান নদীগর্ভে হারিয়ে যাওয়ার আশংকা রয়েছে।

স্থানীয় বাসিন্দা আফসানা আক্তার ও আবির মাহমুদ জানান, এই অঞ্চলে পাটোয়ারী বাড়ী, গাজী বাড়ী, বেপারী বাড়ীতে প্রায় ৫ শতাধিক পরিবারের ২ সহস্রাধিক মানুষ বসবাস করছেন। কিন্তু নদী ভাঙনের ফলে তারা আতঙ্কিত হয়ে পড়ছে। বর্ষার আগে কর্তৃপক্ষকে ভাঙনরোধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে স্থানীয় এলাকাবাসী।

এ ব্যাপারে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান বলেন, ঢালীরঘাট ও ঢালীরঘাট সংলগ্ন রঘুনাথপুর এলাকায় ডাকাতিয়া ভাঙনের খবর পেয়েছি। আমরা ভাঙনরোধে বরাদ্দ চেয়ে ঊর্ধ্বত কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি। বরাদ্দ পেলে কাজ শুরু করা হবে।

তিনি আরো বলেন, যদি এখন বরাদ্দ না পাওয়া যায়, আর বর্ষায় ভাঙনের তীব্রতা বৃদ্ধি পায়, তবে জরুরি ভিত্তিতে কাজ করতে হবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]