logo
প্রকাশ: ১১:০৮:০৮ PM, বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯
হয়ে গেল এশিয়া ওপেন এক্সেস সম্মেলন
গাজী মুনছুর আজিজ

ঢাকায় শেষ হলো দুই দিনের এশিয়া ওপেন এক্সেস সম্মেলন। ঢাকার বিইআরসি মিলনায়তনে ৬ ও ৭ মার্চ এ সম্মেলন অনুষ্ঠিত হয়। ‘এশিয়া ওপেন এক্সেস ঢাকা ২০১৯’ নামের দুই দিনের এ সম্মেলনের আয়োজক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)। কনফেডারেশন অব ওপেন এক্সেস রিপোজিটোরিসের (সিওএআর) সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। দুই দিনের সম্মেলনে বিশ্বের ১৪ দেশের গবেষক, শিক্ষাবিদসহ ওপেন এক্সেস নিয়ে কাজ করা অনেকেই অংশ নিয়েছেন। 

ঢাকার বিইআরসি মিলনায়তনে ৬ মার্চ সকালে সম্মেলনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার নানা ধরনের উদ্যোগ নিয়ে কাজ করছে। বিশেষ করে সরকার এরই মধ্যে ওপেন গভর্নমেন্ট পোর্টাল করেছে এবং বিশ্বের সবচেয়ে বড় ওয়েবসাইটের মালিকও এখন বাংলাদেশ।’ তিনি উল্লেখ করেন, ‘সরকার ওপেন ডেটা, বিগ ডেটার মতো বিষয়গুলো বিভিন্ন পর্যায়ে কাজ শুরু করেছে, যেসব উদ্যোগ থেকে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমে তথ্যপ্রযুক্তি কাজে লাগানো যায়, দারুণ কিছু করা যায়, সেগুলোও নিয়ে কাজ চলছে।’
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়ায়েস কবির, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস ও বিআরসির পরিচালক মো. আজিজ জিলানী চৌধুরী।
সম্মেলনের সমন্বয়ক ও বিএআরসি প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা ড. সুস্মিতা দাস বলেন, এবারের সম্মেলনে থাকছে একাধিক সেমিনার, কর্মশালা, গোলটেবিল বৈঠক। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থার অনেকেই সম্মেলনে নিজেদের প্রবন্ধ উপস্থাপন করেন। 
বাংলাদেশে এ সম্মেলনের আয়োজনে সহযোগিতা করছে সেন্টার ফর ওপেন নলেজ (সিওকে)। এবারের সম্মেলনে ওয়ার্ল্ড এডুকেশন উইক উপলক্ষে রয়েছে বিশেষ আয়োজন। এতে ওপেন এডুকেশন বিষয়ে বাংলাদেশের নানা বিষয় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন  সিওকের সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। তিনি বলেন, আমরা বাংলাদেশে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছি উন্মুক্ত নানা মাধ্যমে। বর্তমানে বিশ্বব্যাপী ওপেন এডুকেশন সপ্তাহ চলছে বিশ্বব্যাপী; তাই আমরা এ সম্মেলনেও বিশেষ আয়োজন রেখেছি।  
সম্মেলনের প্রথম দিনে ওপেন এক্সেস এবং ওপেন সায়েন্স, ওপেন এডুকেশন : ফোকাস অন বাংলাদেশ, ইনস্টিটিউশনাল রোলস ইন সাপোর্টিং ওপেন সায়েন্স এবং এশিয়ান কান্ট্রি আপডেট নিয়ে বিশেষ সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
আন্তর্জাতিকভাবে প্রতি বছরই এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এবার এ আয়োজনটি হচ্ছে বাংলাদেশে। এশিয়ার মধ্যে ওপেন এক্সেস, ওপেন সায়েন্স, ওপেন এডুকেশনের সামগ্রিক অবস্থার বিস্তারিত নানা বিষয় সম্মেলনে উপস্থাপন করা হয়। সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক অংশগ্রহণকারী যোগ দিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]