logo
প্রকাশ: ১২:৩৪:১১ AM, শনিবার, মার্চ ১৬, ২০১৯
আলোর পরশ

কোরআনের বাণী

‘দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদের স্বদেশ থেকে বহিষ্কার করেনি তাদের প্রতি মহানুভবতা প্রদর্শন ও ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদের নিষেধ করেন না। আল্লাহ তো ন্যায়পরায়ণদের ভালোবাসেন।’ (সূরা মুমতাতিনা : ৮)।

হাদিসের আলো

‘সূর্য উদিত হয় এমন প্রত্যেক দিবসে প্রত্যেক ব্যক্তির ওপর তার নিজের জানের সদকা রয়েছে।’ আমি বললাম, হে আল্লাহর রাসুল, আমি কোথা থেকে সদকা করব, আমাদের তো সম্পদ নেই? তিনি বললেন, ‘কারণ সদকার ধরনগুলোর মধ্যে এগুলোও রয়েছে ... তুমি অন্ধকে পথ দেখিয়ে দেবে; বধির ও বোবাকে শুনিয়ে দেবে (কথাবার্তা বুঝিয়ে দেবে), যাতে সে বুঝতে পারে; কেউ তার প্রয়োজনে নির্দেশনা চাইলে তুমি তাকে পথ দেখিয়ে দেবে, যা তোমার জানা আছে; সাহায্যপ্রার্থী আর্তমানবের সাহায্যে দৌড়ে যাবে; তোমার দুই হাত লাগিয়ে দুর্বলকে সাহায্য করবেÑ এগুলোর প্রত্যেকটি তোমার পক্ষ থেকে তোমার জানের ওপর সদকা।’ (আহমদ : ২১৫২২, শুআইব আরনাউত বলেছেন, হাদিসটির সনদ সহিহ। ইবনে হিব্বান : ৩৩৭৭; বায়হাকি, শুআবুল ঈমান : ৭৬১৮; নাসায়ি, আস-সুনান আল-কুবরা : ৯০২৭। আলবানি হাদিসটিকে সহিহ বলেছেন। দেখুন : সহিহ আল-জামি : ৪০৩৮)।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]