logo
প্রকাশ: ১০:৫৫:১৫ AM, শনিবার, মার্চ ১৬, ২০১৯
এপিডিইউর ভাইস চেয়ারম্যান ফখরুল, স্থায়ী সদস্য বিএনপি
অনলাইন ডেস্ক

এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের (এপিডিইউ) স্থায়ী সদস্য হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আর এপিডিইউর ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে একমাত্র বিএনপি এই আন্তর্জাতিক সংস্থার পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করল। এপিডিইউর পক্ষ থেকে শুক্রবার এক চিঠি দিয়ে মির্জা ফখরুলকে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে এপিডিইউ আয়োজিত দুদিনব্যাপী এক সম্মেলনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন মির্জা ফখরুল।

এপিডিইউর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংহ, ডেপুটি চেয়ারম্যান হিসেবে নিউজিল্যান্ডের রাজনীতিক পিটার গুডফেলো এবং ভাইস চেয়ারম্যান হিসেবে কানাডার তেনজিন খাঙসার, মালদ্বীপের হাসান লাতিফ ও বাংলাদেশের মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। এছাড়া সংস্থার ট্রেজারার হিসেবে অস্ট্রেলিয়ার টিনা ম্যাককুইন ও নির্বাহী সেক্রেটারি ব্রুস অ্যাডওয়ার্ডস নির্বাচিত হয়েছেন।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এপিডিইউর নির্বাহী সেক্রেটারি অস্ট্রেলিয়ার ব্রুস অ্যাডওয়ার্ডস শুক্রবার এক চিঠিতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের সদস্যদের নতুন এ সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করেন। তার চিঠিতে বলা হয়, বিএনপি সহযোগী থেকে পূর্ণ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিএনপি এই আন্তর্জাতিক সংস্থার একমাত্র পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করেছে। ভারতের বিজেপিও এই সংস্থার সদস্যপদ পেয়েছে।

তিনি জানান, এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়ন একটি আন্তর্জাতিক সংস্থা। যেখানে বিভিন্ন দেশের রাজনৈতিক দলগুলো সংস্থার সদস্যপদের জন্য আবেদন করে থাকে। গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর প্রতিষ্ঠান এটি। এ সংস্থার মূল উদ্দেশ্য হলো- বিভিন্ন দেশে গণতন্ত্রের চর্চা ও বিকাশ নিয়ে কাজ করা। আমরা প্রায় ৯ বছর আগে আবেদন করেছিলাম।

তিনি বলেন, বিএনপি এ সংগঠনের সহযোগী সদস্য হিসেবে কাজ করছে। কলম্বোতে শেষ কনফারেন্সে বিএনপি সংস্থাটির স্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে। দলের মহাসচিব হিসেবে আমি ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান জানান, কলম্বোতে আয়োজিত দুদিনব্যাপী কনফারেন্সে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু তিনি যেতে পারেননি। তবে দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির অংশ নেন। এতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের নতুন নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]