logo
প্রকাশ: ১০:৪০:০৮ PM, বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০১৯
জি-মেইল পা রাখল ১৫ বছরে
প্রযুক্তি প্রতিবেদক

গুগলের অন্যতম জনপ্রিয় সেবা জি-মেইল ১৫ বছরে পা দিয়েছে। বর্তমানে তাদের সেবা মাসে অন্তত দেড়শ কোটি মানুষ ব্যবহার করছেন। ২০০৪ সালের ১ এপ্রিল পল বুকেট ১ জিবি স্টোরেজ সমৃদ্ধ জি-মেইল সেবা চালু করেন। বর্তমানে সেবাটিতে বিনামূল্যে ব্যবহারকারীরা ১৫ জিবি পর্যন্ত ডেটা রাখতে পারেন। আর এতে ৫০ মেগাবাইট পর্যন্ত ফাইল রিসিভ করা যায়। যদিও এতে ২৫ মেগাবাইট পর্যন্ত মেইল করা যায়।
এছাড়া এর বাইরে বড় ফাইল বা ছবি আদান-প্রদানে ব্যবহারকারীরা গুগল ড্রাইভ ব্যবহার করছেন।
ইয়াহু মেইলের এখন মাসিক ২২ কোটি ৮০ লাখ ব্যবহারকারী আছেন। 
দিনকে দিন ইয়াহু মেইলের ব্যবহারকারী কমছে। অন্যদিকে বেড়েই চলছে জি-মেইলের ব্যবহারকারীর সংখ্যা।
এখন পর্যন্ত বিনামূল্যে জি-মেইল সেবা ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। তবে এর অন্য সংস্করণে হিসেবে পেইড সার্ভিসও চালু রয়েছে। গুগল তাদের জি-মেইল সেবাটি চালু করার এক বছর পর গুগল ম্যাপ সেবা চালু করে। যেটি এখন বিশ্বের সবচেয়ে বড় ওয়েব ম্যাপ সেবা হিসেবে চিহ্নিত। এছাড়া গুগলের রয়েছে অ্যান্ড্রয়েড, ইউটিউবের মতো বড় সার্ভিস, যা এখন বিশ্বের সবচেয়ে বড় মোবাইল অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হচ্ছে। এছাড়াও রয়েছে ভিডিও শেয়ারিং সাইট।
প্রান্তিক ব্যবহারারীদের কথা মাথায় রেখে ওয়েব ব্রাউজের জন্য আনা  ক্রোম ব্রাউজার মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারকে এরই মধ্যে অনেক পেছনে ফেলে দিয়েছে। গত জানুয়ারিতে গুগল তাদের মোবাইল ব্যবহারকারীদের জন্য জি-মেইলের নতুন ইন্টারফেস নিয়ে এসেছে। পাশাপাশি কিছু ফিচারকে নতুন রূপে পাওয়া যাচ্ছে স্মার্টফোনে।
এছাড়া গুগল তাদের ইনবক্স ফিচারকে নতুন করে আনতেও কাজ করছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]