logo
প্রকাশ: ১২:১৯:২৩ PM, শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০১৬
যে মসজিদের ইমাম নারী
অনলাইন ডেস্ক

ডেনমার্কে নারীদের জন্য প্রথমবারের জন্য নির্মিত হয়েছে পৃথক মসজিদ। তবে এর প্রতিষ্ঠাতাদের দাবি, এখানে চাইলে পুরুষরাও একসঙ্গে নামাজ পড়তে পারবেন। তবে মসজিদের ইমামের দায়িত্ব পালন করবেন একজন নারী।
রাজধানী কোপেনহেগেনে মরিয়ম মসজিদটি প্রতিষ্ঠায় নেতৃত্ব দিয়েছেন ডেনমার্কে জন্ম নেওয়া সিরিয়ান বংশোদ্ভূত শেরিন খানকান। মূলত ধারাভাষ্যকার হিসেবেই তিনি বেশি পরিচিত।
নারীদের জন্য এ ধরনের মসজিদ প্রতিষ্ঠার কারণ হিসেবে তিনি বলেন, ‘আমাদের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে যে পুরুষতান্ত্রিক কাঠামো রয়েছে, তা ভেঙে স্বাভাবিক করতেই এ উদ্যোগ। শুধু ইসলামেই নয়, ইহুদিবাদ ও খ্রিষ্টান ধর্মেও এই পুরুষতান্ত্রিকতা রয়েছে। আমরা এটাকে চ্যালেঞ্জ জানাতে চাই।’
শেরিন দাবি করেন, ইসলামি ঐতিহ্য নারীদের ইমাম হওয়াকে অনুমোদন করে। তবে অনেকেই অজ্ঞতার কারণে এর সমালোচনা করে থাকেন।
তিনি জানান, অনেকেই তার এ কাজকে সমর্থন করছেন। কেবল রক্ষণশীলরা এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।
প্রসঙ্গত, মুসলিম শরিয়াহ আইন অনুযায়ী, নামাজে নারীদের ইমামের দায়িত্ব পালনের কোনো সুযোগ নেই বলে দাবি রক্ষণশীলদের। এ ছাড়া নারীদের জন্য পৃথক মসজিদ নির্মাণকেও ইসলাম সমর্থন করে না বলে দাবি তাদের।

 

 

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]