logo
প্রকাশ: ১০:১৮:৪৯ PM, সোমবার, এপ্রিল ১৫, ২০১৯
২০ এপ্রিল থেকে জেলাতেই মিলবে নতুন এনআইডি
অনলাইন ডেস্ক

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হারানোর পর নতুনটির জন্য আবেদন করলে ২০ এপ্রিল থেকে জেলাতেই ছাপিয়ে বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আর ঢাকা আসার কিংবা ঢাকা থেকে প্রিন্ট করে নেওয়ার প্রয়োজন নেই।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক (গবেষণা ও উন্নয়ন) আরাফাত আরা স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সোমবার (১৫ এপ্রিল) সব সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে- জাতীয় পরিচয়পত্রের সেবা ভোটারদের দোড়গোরায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে গত ১৩ জানুয়ারি অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় হারানো জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ সংক্রান্ত কার্যক্রম পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলাসহ বৃহত্তর জেলাগুলোতে বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

এ লক্ষ্যে কানেকটিভিটি স্থাপনসহ প্রয়োজনীয় সব কার্যক্রম নেওয়া হয়েছে। বর্তমানে দেশের ৬৪টি জেলায়ই কানেক্টিভিটি দেয়া হয়েছে। ইতোপূর্বে প্রতিটি জেলায় দু’টি করে প্রিন্টার, লেমিনেটিং মেশিন ও অন্যান্য সরঞ্জামাদি কেনা হয়েছে।

আগামী ২০ এপ্রিল থেকে সব জেলা নির্বাচন অফিস থেকে হারানো জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ ও বিতরণ কার্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। হারানো কার্ড মুদ্রণের ক্ষেত্রে কোনো সমস্যা হলে সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম অ্যানালিস্টের সঙ্গে যোগাযোগ করে হারানো জাতীয় পরিচয়পত্র মুদ্রণ ও বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

এনআইডি সংশোধনের আবেদনের পর ঢাকা থেকেই প্রিন্ট করা হয়। এজন্য বেশ সময় লাগে। কেবল হারানো কার্ড উত্তোলন সেবা জরুরি ভিত্তিতে ঢাকা থেকে দেওয়া হতো। এজন্য অনেকেই ঢাকাতে আসতেন। কিন্তু সে কষ্ট দূর করতে এখন জেলাতেই হারানো আবেদনের জন্য এনআইডি ছাপিয়ে বিতরণ করবে ইসি।

এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, কার্ড হারিয়ে গেলে, নতুন আরেকটি তুলতে তো তথ্যের পরিবর্তন হয় না। এটা অনেকট পুনঃমুদ্রণের কাজ, তদন্তের প্রয়োজন পড়ে না। তাই জেলা আবেদন করে, সেটা ঢাকা হয়ে আবার জেলায় যাওয়ার দরকার নেই।

তাই এটা জেলা কর্মকর্তার মাধ্যমে জেলাতেই নিষ্পত্তি বা ছাপানো ও বিতরণ করার উদ্যোগ নিয়েছি। এতে দ্রুততার সঙ্গে আবেদনকারী সেবা পাবেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]