logo
প্রকাশ: ০৭:৫৭:২২ PM, রবিবার, এপ্রিল ২১, ২০১৯
প্রিয়নবী যে কারণে ঋণমুক্তির দোয়া বেশি পড়তেন
অনলাইন ডেস্ক

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঋণ থেকে আল্লাহর কাছে বেশি বেশি আশ্রয় চাইতেন। কারণ ঋণগ্রস্ত ব্যক্তির ঈমানহারা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ঋণের কারণে অনেকেই মিথ্যা এবং ওয়াদা খেলাপের গোনাহে লিপ্ত হয়।

ঋণ থেকে মুক্তির বিষয়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পেরেশানি ও আশ্রয় প্রার্থনা দেখে এক ব্যক্তি তাঁকে জিজ্ঞাসা করেন, হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম) আপনি ঋণ থেকে খুব বেশি আশ্রয় প্রার্থনা করেন।

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- মানুষ ঋণগ্রস্ত হলে- যখন কথা বলে তখন মিথ্যা বলে এবং অঙ্গীকার করলে তা ভঙ্গ করে।’ (বুখারি) তাইতো প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঋণগ্রস্ত থেকে বাঁচতে সব সময় আল্লাহর কাছে প্রার্থনা করতে এভাবে- اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْكَسَلِ، وَالْهَرَمِ والْمَأثَمِ وَ الْمَغْرَمِ উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কাসালি ওয়াল হারামি ওয়াল মা’ছামি ওয়াল মাগরাম।’ (মুসলিম) অর্থ : হে আল্লাহ!

আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি অলসতা, অধিক বার্ধক্য, গোনাহ এবং ঋণ থেকে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও পড়তেন-اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحَزَنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ وَالْبُخْلِ وَالْجُبْنِ وَأضَلَعَ الدَّيْنِ وَ غَلَبَةِ الرِّجَالِ উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়াল আঝযি ওয়াল কাসালি, ওয়াল বুখলি ওয়াল জুবনি, ওয়া দালাইদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’

(নাসাঈ) অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি চিন্তা-ভাবনা, অপারগতা, অলসতা, কৃপণতা এবং কাপুরুষতা থেকে। অধিক ঋণ থেকে এবং দুষ্টু লোকের প্রাধান্য থেকে।’ আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মানুষের জন্য মারাত্মক ক্ষতিকর উল্লেখিত বিষয়গুলো থেকে আত্মরক্ষায় যথাযথ চেষ্টার পাশাপাশি দোয়া করার তাওফিক দান করুন। ঋণের কারণে মিথ্যাবাদী হওয়ার এবং অঙ্গীকার ভঙ্গের গোনাহ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]