logo
প্রকাশ: ০৪:৪৬:১৬ PM, বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯
প্রথমবার কিম-পুতিন বৈঠকে
অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো বৈঠকে অংশ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এ বৈঠকে তারা দু’দেশের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিবিসি খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাশিয়ার বন্দর নগর ভ্লাদিভোস্তকের কাছে রাস্কি দ্বীপে তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের সময় তাদের একে অপরের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে।

ক্রেমলিনের তরফ থেকে জানানো হয়েছে, এই দুই নেতা পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কথা বলেছেন।

বৈঠক শেষে কিম জং উন বলেন, প্রথমবারের মতো তাদের বৈঠকে অত্যন্ত অর্থপূর্ণ আলোচনা হয়েছে। পারস্পরিক স্বার্থের বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন কিম। কিন্তু ওই বৈঠক কোনো সমঝোতা পৌঁছানের আগেই ভেস্তে যায়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে ব্যর্থ হওয়ার পর কিম এখন রাশিয়ার সমর্থন চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]