logo
প্রকাশ: ১১:০৫:৪৫ PM, মঙ্গলবার, মে ৭, ২০১৯
অ্যাপে জানা যাবে রোজার তথ্য
প্রযুক্তি প্রতিবেদক

রোজা শুরু হয়েছে। আর তাই চাইলে মোবাইল অ্যাপের মাধ্যমেও জানতে পারেন সাহরি ও ইফতারের সময়সূচি। এছাড়া এসব অ্যাপে আছে রোজার বিভিন্ন মাসআলা-মাসায়েল ও দোয়া। গুগল প্লে স্টোরে রমজানবিষয়ক অনেক অ্যাপ আছে।

মাহে রমজান ২০১৯ নামক অ্যাপটিতে হিজরি ১৪৪০ সনের রমজানের সময়সূচি দেওয়া আছে। এ অ্যাপ প্লে স্টোর থেকে ইনস্টল করার পর সেখানে প্রবেশ করলে ছয়টি আইকনসহ একটি লেআউট আসবে। সেখানে প্রথম আইকনে ক্লিক করে প্রতিটি রোজার সময়সূচি, সাহরি ও ইফতারের সময়সূচি জানা যাবে। এখানে আরও আছে বিভিন্ন দোয়া, রোজার নিয়ত, আল্লাহর ৯৯টি নাম ও তার অর্থ। তসবি গোনার কাজও করা যাবে এ অ্যাপে। সেটিংস থেকে আপনি কোন জেলার সময়সূচি জানতে চান, সেটিও নির্বাচন করা যাবে। এ অ্যাপ ব্যবহারকারীকে সাহরি ও ইফতারের আগে নোটিফিকেশন দেবে। এ অ্যাপটি তৈরি করেছে ড্রয়েডঅ্যাপবিডি।
মাহে রমজান সময়সূচি ২০১৯ নামক অ্যাপটিতে জেলাভিত্তিক ইফতার ও সাহরির সময়সূচি আছে। আরও আছে ইফতার, সাহরি ও রোজা রাখার দোয়া এবং নিয়মকানুন। এছাড়া রোজা ও ইফতারের সুন্নতের আমল, রোজা মাকরুহ ও ভঙ্গ হওয়ার কারণও জানা যাবে। বিডিঅ্যাপ স্টোর নামের প্রতিষ্ঠান এ অ্যাপ তৈরি করেছে। এসব ছাড়াও রমজানের আরও অনেক অ্যাপ পাওয়া যাবে গুগলের প্লে স্টোরে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]