logo
প্রকাশ: ১১:১৪:০৬ PM, মঙ্গলবার, মে ১৪, ২০১৯
মাসআলা
মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী

রোজা অবস্থায় টিভি নাটক সিনেমা ও নাচ গান দেখা বর্জন করা বাঞ্ছনীয়। রমজানের উদ্দেশ্য হলো তাকওয়া পরহেজগারি বা খোদাভীতি ও আত্মশুদ্ধি। প্রচলিত টিভি নাটক সিনেমা ও নাচ গান তাকওয়া বিরুদ্ধ। এগুলো বেশিরভাগই রোজার শিক্ষা ও উদ্দেশ্যের বিপরীত; তাই এসব পরিহার করা উচিত। যদিও এগুলো রোজা ভঙ্গের কারণ নয়; তবু লক্ষ রাখতে হবে, এগুলোতে শরিয়তের বরখেলাফ হারাম কিছু দেখা হলে অবশ্যই কঠিন গোনাহ হবে এবং রোজার সওয়াব নষ্ট হবে। 

সাধারণত টিভি নাটক সিনেমার হুকুম হলো, যা খোলা চোখে দেখা জায়েজ, তা যে কোনো মাধ্যমে দেখাও জায়েজ; আর যা সরাসরি দেখা হারাম, তা যে কোনো উপায়ে দেখাই হারাম। গানের বিধান হলো, ভাব ও ভাষা মার্জিত হওয়া, শরিয়তের লঙ্ঘন না হওয়া এবং কোনোরূপ ফেতনার সম্ভাবনা না থাকা। (মাজমাউল ফাতাওয়া)। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]