logo
প্রকাশ: ০৩:৩২:৩৬ PM, বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯
ঘরেই বানান মজাদার জিলাপি
অনলাইন ডেস্ক

জিলাপি না হলে যেন ইফতারটা অসম্পূর্ণ মনে হয়। প্রতিদিনের ইফতারে তাই জিলাপি থাকা চাই-ই। কিন্তু বাইরে থেকে কেনা জিলাপি অস্বাস্থ্যকর হতে পারে। সেজন্য ঘরেই বানিয়ে নিতে পারেন জিলাপি। চলুন শিখে নেয়া যাক জিলাপি তৈরি-

উপকরণ:

১ কাপ ময়দা, ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার, ৩ চিমটি ইষ্ট, ২ চিমটি খাবারের রঙ, ১ চিমটি লবণ, কুসুম গরম পানি পরিমাণ মতো, ১ কাপ চিনি, পৌনে ১ কাপ পানি, ২ টি এলাচ, তেল ভাজার জন্য।

পদ্ধতি:

প্রথমে ১ টি বাটিতে ময়দা, কর্ণ ফ্লাওয়ার, ইষ্ট, খাবার রঙ ও লবণ ভালো করে মিশিয়ে এতে কুসুম গরম পানি অল্প করে মিশিয়ে খুব ঘনও নয় আবার পাতলাও নয় এমন ব্যাটার তৈরি করে নিন। ব্যাটার তৈরি করার সময় সর্তকতার সাথে অল্প করে পানি মেশাবেন, এতে আন্দাজ ঠিক থাকবে।

এরপর ব্যাটার আলাদা করে ঢেকে রেখে দিন আধা থেকে ১ ঘণ্টা। এই সময়ে একটি প্যানে চিনি, পানি ও এলাচ খুলে জ্বাল দিন। পানি ফুটে উঠার পর থেকে প্রায় ৪ মিনিটের মতো জ্বাল দিয়ে চিনির সিরা তৈরি করে রাখুন। এবারে বাজারে কিনতে পাওয়া রেস্টুরেন্টে ব্যবহৃত সসের বোতল বা ছোট মুখের কেচাপের বোতলে ব্যাটার ভরে নিন। যদি এগুলোর কোনটাই না থাকে তাহলে একটি প্ল্যাস্টিকের ব্যাগ নিয়ে ব্যাটার ভরে এর এক কোণে ছোট্ট ফুটো করে নিন। এতে জিলাপি বানাতে সুবিধা হবে।

প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। গরম তেলে বোতল বা প্ল্যাস্টিকের প্যাকেটে রাখা ব্যাটার চিপে হাত ঘুরিয়ে জিলাপির প্যাঁচের মতো তৈরি করে জিলাপি ফেলুন। উল্টে-পাল্টে লালচে করে ভেজে সরাসরি সিরায় দিয়ে দিন। সিরাতে জিলাপি ডুবিয়ে রাখুন ২ মিনিট। ব্যস, এরপর সিরা থেকে তুলে পরিবেশন করুন ইফতারের টেবিলে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]