logo
প্রকাশ: ১২:৪০:১৭ AM, শুক্রবার, মে ২৪, ২০১৯
মাসআলা

প্রশ্ন : যদি কারও দাঁতে ব্যথা হয়ে ডাক্তারের শরণাপন্ন হয় এবং ডাক্তার তার দাঁত স্কেলিং করে কিংবা ফিলিং করে কিংবা কোনো একটি দাঁত তুলে ফেলেÑ এগুলো কি তার রোজার ওপর কোনো প্রভাব ফেলবে? যদি ডাক্তার তার দাঁত অবশ করার জন্য কোনো ইনজেকশন দেয় সেটা কি তার রোজার ওপর কোনো প্রভাব ফেলবে?

উত্তর : আলহামদুলিল্লাহ। প্রশ্নে যে বিষয়গুলোর কথা উল্লেখ করা হয়েছে রোজার শুদ্ধতার ওপর এসব কাজের কোনো (নেতিবাচক) প্রভাব নেই। বরং এগুলো ক্ষমার্হ। তবে তাকে সাবধান থাকতে হবে যাতে কোনো ওষুধ বা রক্ত যেন গিলে না ফেলে। অনুরূপভাবে উল্লেখিত ইনজেকশনেরও রোজার শুদ্ধতার ওপর (নেতিবাচক) কোনো প্রভাব নেই। যেহেতু এ ধরনের ইনজেকশন পানাহারের আওতায় পড়ে না। মূল বিধান হলোÑ রোজার শুদ্ধতা। 


মাজমুউ ফাতাওয়া ও মাকালাত মুতানাওয়িআ (১৫/২৫৯) থেকে অনুবাদ
 নুরুল্লাহ তারিফ

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]