logo
প্রকাশ: ১২:৩৪:৩৪ AM, রবিবার, মে ২৬, ২০১৯
রমজানে জীবনযাপন : বিধিনিয়মের জীবনঘনিষ্ঠ বয়ান
রিদওয়ান হাসান

‘রমজানবিষয়ক গ্রন্থ রচনা করা অসম্ভব, বেশি হলে সংকলন করা যেতে পারে। ইসলামি বিধানসংবলিত যে কোনো গ্রন্থের বেলায় একই কথা’Ñ এই কথার ভেতর দিয়েই পড়া শুরু হয় মাওলানা মনযূরুল হকের সদ্য প্রকাশিত রমজানে জীবনযাপন বইটি। লেখকের ভাষায়Ñ ‘কী লিখবেন আপনি, কী রচনা করবেন? এমন কিছু, যা ইসলামিক টেক্সটের অন্তর্ভুক্ত নয় কিংবা সাহাবায়ে কেরাম থেকে অদ্যাবধি মুজতাহিদ আলেমরা বলে যাননিÑ তা কি আপনার পক্ষে রচনা করা সম্ভব?’

এ সরল প্রশ্নের সমর্থিত উত্তর থেকে যেটা বুঝে আসেÑ কোরআন-হাদিস ব্যতীত সব ইসলামি বই অমৌলিক। যদিও বক্ষমান বইয়ের জগৎ এ মৌলিক অমৌলিকত্বের সংজ্ঞার সঙ্গে প্রায় অপরিচিত। তবু লেখকের এ ভাবনা আমাদের বিনয়ের কথা স্মরণ করিয়ে দেয়। কারণ বইটিকে আপাদমস্তক একটি মৌলিক বই বললে অত্যুক্তি হবে না। মনযূরুল হক একজন লেখক, গবেষক ও মুহাম্মদ (সা.) রিসার্চ সেন্টারের প্রোগ্রাম অ্যাসোসিয়েট। সবচেয়ে বড় পরিচয় হচ্ছে তিনি একজন বহুমুখী পাঠক। এ কারণে তার লেখায় যেমন আদিতত্ত্ব থাকে, তেমনি থাকে সমকালীন চিন্তার ক্ষুরধার স্ফুরণ।

রোজা শব্দটির আক্ষরিক অর্থ দিবসসর্বস্ব হওয়ার কারণে এর সঙ্গে জীবনযাপনের একটা নিগূঢ় সম্পর্ক রয়েছে। কারণ জীবনযাপনের সিংহভাগ আদায় হয় দিবসে। রোজাকে রোজা বলার কারণও হয়তো এটি। যদিও রোজা বছরব্যাপী পালন করা যায়; তবে রোজাচর্চার অন্যতম মাস বলা হয় এ রমজানকে। এ রমজান হলো ইবাদতের উর্বর মাস। যেহেতু রমজানে মাসব্যাপী নির্দিষ্ট লোকদের ওপর রোজা পালন করা কর্তব্য বিধান। তাই রোজা সংশ্লিষ্ট বইগুলো বিধান ও নিয়মনীতির ছাঁচে নির্মিত হয়ে থাকে। মাওলানা মনযূরুল হক এই ছাঁচ থেকে বেরিয়ে এসে বিধান ও নিয়মনীতিকে জীবনঘনিষ্ঠ করে উপস্থাপন করেছেন। পাশাপাশি সহজ-সাবলীল বর্ণনার মাধ্যমে রমজান ও রোজা সংশ্লিষ্ট নানা সমস্যার সুচিন্তিত মতামত তুলে ধরেছেন।

যেহেতু রোজার সঙ্গে জীবনযাপনের ওতপ্রোত মিল রয়েছে। আর জীবনযাপনের ভেতরেই রয়েছে বিধিবিধানের কলকব্জা। তাই রমজানে জীবনযাপন বললে আর বিধিবিধানের বিষয়টি আলাদা করে বলতে হয় নাÑ এটি চিন্তা করেই লেখক মুনশিয়ানা দেখিয়েছেন গ্রন্থটির নামকরণে। গ্রন্থটিতে রোজার পরিচয় থেকে শুরু করে বিভিন্ন নবীর যুগে রোজা, রমজানের সঙ্গে রোজার সম্পর্ক, রোজার পূর্বপ্রস্তুতি, শবেবরাত, চাঁদ দেখা, সন্দেহের দিনগুলোতে রোজা, তারাবি, সাহরি, ইফতার, শবেকদর, ইতেকাফসহ রমজানের ভুল, রমজানে সফর, রমজানে নৈতিক আচরণ, বড়দের রমজান, বিভিন্ন দেশে দেশে রমজান, শিশুদের রমজান, রোজায় স্বাস্থ্য ভাবনা, রমজানের শিক্ষা এবং শুধু রমজানেই শেষ নয় রোজা শিরোনামে এনেছেন বিভিন্ন দিনে পালিত রোজাগুলোর আলোচনা। 

জেনে রাখা ভালো, রমজান শুধু রোজা রাখাই নয়, না রাখাকেও বিধিবদ্ধ করেছে। তাই কারা রোজা রাখবে না এবং রোজা না রাখাকালে তাদের জীবনযাপন কেমন হবেÑ সেটাও উঠে এসেছে এ গ্রন্থে। এছাড়াও নারীদের সিয়াম সাধনা শীর্ষক স্বতন্ত্র অধ্যায়টি রমজানে নারীদের যাপিত জীবনসংক্রান্ত আলোচনাকে করেছে আরও মহিমান্বিত। তাই নারীদের জন্য গ্রন্থটি হতে পারে এক অনন্য পঠন। বইটি রমজানসংক্রান্ত বিস্তারিত জ্ঞান না থাকা লোকদের যেমন বিশুদ্ধ উপায়ে রমজান যাপনের সবক শেখাবে, তেমনি রমজান মাসের মুখ্য উদ্দেশ্য তাকওয়া অর্জন ও আত্মার পরিশুদ্ধকরণ এবং পার্থিব বস্তুকেন্দ্রিকতা থেকে চেতনা ও মনোজগৎকে পরকালমুখী করে তুলবে। ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয়, রমজানের নানা বিষয়ে স্বতন্ত্র বই পড়ার চেয়ে এক মলাটে সব বিষয়ের সনির্বন্ধ একটি বই পড়াই শ্রেয়। এ কারণে মনযূরুল হকের রমজানে জীবনযাপন বইটি হতে পারে অনেকের পছন্দ। 

রমজানে জীবনযাপন বইটি প্রকাশ করেছে আকিক পাবলিকেশন্স। খুব সম্ভবত পৃষ্ঠা সংখ্যানুপাতে বইটির মূল্য নির্ধারিত হয়েছে। যার কারণে ৩২০ পৃষ্ঠার বইয়ে ঝকঝকে মুদ্রিত হয়েছে ৩২০ টাকা মূল্য। বইটিতে ১০টি অধ্যায়ের উপশিরোনামে ৪০টি পরিচ্ছেদ গ্রন্থিত হয়েছে। বাংলাভাষায় এ মৌলিক গ্রন্থটি সিয়াম পালনকারী সব শ্রেণির জন্য সমান উপকারে আসবে, এটি আমি দায়িত্ব নিয়েই বলতে পারি।

 

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]