logo
প্রকাশ: ০১:৪৯:২১ PM, বুধবার, মে ২৯, ২০১৯
যৌন হেনস্থা থেকে রক্ষা করবে যে ব্রেসলেট
অনলাইন ডেস্ক

নারীদেরকে যৌন হেনস্থা থেকে রক্ষা করতে পারে এমন সতর্কতামূলক একটি উন্নত প্রযুক্তিসম্পন্ন ব্রেসলেট তৈরি করে দেখালেন যুক্তরাষ্ট্রের এক তরুণী।  এই ব্রেসলেট পরিধানকারীরা যদি কোনো ধরনের হুমকি অনুভব করেন তাহলে ব্রেসলেটটি ট্যাপ করলেই একটি সতর্ক বার্তা পৌঁছে যাবে তার ঘনিষ্ঠদের কাছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বার্মিংহামের আলবামা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বিয়েট্রিজ কারভালহো ব্রেসলেটটি আবিষ্কার করেছেন, যা একটি অ্যাপের দ্বারা পরিচালনা করা হয়। এর ব্যবহারকারীসহ অ্যাপটি তার পরিবার-বন্ধুরা তাদের স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারবেন। ব্রেসলেটটি দুবার ট্যাপ দিলেই তা আলোকিত হবে এবং ব্যবহারকারীর বন্ধুদের কাছে অ্যাপের মাধ্যমে দ্বিতীয় সতর্কবার্তা পৌঁছে দিবে।

বিয়েট্রিজ জানান, স্কুলে কিশোর বয়সে যৌন হেনস্থার শিকার হওয়ার পর তার এই ব্রেসলেট বানানোর কথা মাথায় আসে।  অন্যান্য মেয়েরাও এটি ব্যবহারের মাধ্যমে যৌন হেনস্থা থেকে রক্ষা পাবেন বলে তিনি বিশ্বাস করেন।

এই তরুণী বলেন, এই ব্রেসলেটটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ যারা মেয়েদের সঙ্গে বাজে কাজ করতে চান তাদেরকে এটি প্রতিহত করবে এবং উচিত শিক্ষা পেয়ে তারা আর এমন কাজ করবে না। এভাবেই পরিস্থিতি বদলে যাবে।’

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডসের গবেষণা অনুযায়ী, অধিকাংশ যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয় না, কেননা বেশিরভাগ নির্যাতিতাকে বিশ্বাস করা হয় না কিংবা তার অভিযোগকে গুরুত্ব দেওয়া হয় না। সেখানে আরও বলা হয়েছে, মিথ্যা ধর্ষণের অভিযোগের সংখ্যা অন্য অপরাধের জন্য মিথ্যা রিপোর্টের চেয়ে তিন শতাংশ কম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইংল্যান্ড ও ওয়ালেসে প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন ১৬ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]