logo
প্রকাশ: ০৭:৩৮:২৩ PM, বুধবার, মে ২৫, ২০১৬
নজরুল অসাম্প্রদায়িক ও সম্প্রীতির কবি : ঢাবি ভিসি
অনলাইন রিপোর্ট

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের ভিসি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতাবাদী, অসাম্প্রদায়িক ও সম্প্রীতির কবি।
তিনি বলেন, নজরুলের রচনা চেতনাকে শাণিত করে। তাই আজ সবচেয়ে বেশি প্রয়োজন তরুণ প্রজন্ম বিশেষ করে প্রাথমিক পর্যায়ে নজরুলের মানবতাবাদী ও অসাম্প্রদায়িক চেতনাকে শিশুদের মাঝে ছড়িয়ে দেয়া। তাদেরকে নজরুলের রচনা দ্বারা উদ্বুদ্ধ করা।
বুধবার কবির মাজার প্রাঙ্গণে স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।
ঢাবি ভিসি বলেন, আনুষ্ঠানিকতার মধ্যে যেন নজরুল চর্চা থেমে না থাকে। জাতীয় ও বিশ্ব প্রেক্ষাপটে ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা রোধে' নজরুলের গান, কবিতা ও প্রবন্ধ আজও অত্যন্ত প্রাসঙ্গিক ও অনুপ্রেরণার উৎস।
সভায় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, নজরুল বিশেষজ্ঞ এমিরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারম্নজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, আর্থ অ্যান্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. বেগম আকতার কামাল। এতে নজরুল পরিবারের সদস্য নজরুলের নাতি নজরুলের কবিতা আবৃত্তি করেন। পরে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সংগীত পরিবেশন করা হয়।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]