logo
প্রকাশ: ১০:২৮:৩৭ AM, বুধবার, জুন ১২, ২০১৯
গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি ভাল?
অনলাইন ডেস্ক

গর্ভাবস্থায় কী কী খাওয়া তার এবং শিশুর জন্য ভাল তা নিয়ে অনেক হবু মায়েরাই চিন্তা করেন। এই সময়ে মায়েদের অনেক কিছুই খেতে ইচ্ছা করে যা আগে হয় তো কখনোই খাননি। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে গর্ভাবস্থায় চকলেট খেলে উপকারই হয়।

১১ থেকে ১৪ সপ্তাহের গর্ভবস্থায় প্রায় ১২৯ জন নারীর উপর এই গবেষণা করা হয়। এদের দুটি দলে ভাগ করা হয়েছিল। একদলকে প্রতিদিন কম পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট ৩০ গ্রাম করে খেতে দেয়া হয়েছিল।

অন্য দলটিকে বেশি পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট প্রতিদিন ৩০ গ্রাম করে দেয়া হয়েছিল। টানা ১২ সপ্তাহ তাদের প্রতিদিন এই পরিমাণে চকলেট খেতে বলা হয়েছিল।

তবে গবেষণা শুরুর আগে এবং পরে এদের প্রত্যেকের প্রি-এক্ল্যাম্পশিয়া এবং জেস্টেশনাল হাইপারটেনশন পরীক্ষা করে দেখা হয়েছিল।

১২ সপ্তাহ শেষে এদের সঙ্গে অন্য গর্ভবতী নারীদের তুলনা করে দেখা যায়, যারা নিয়মিত চকলেট খেয়েছেন, তাদের রক্ত চলাচলা অন্যদের চেয়ে ভাল।

চকলেটের আরো বেশ কিছু ভাল প্রভাব লক্ষ্য করা গিয়েছে। যারা নিয়মিত ৩০ গ্রাম চকলেট খেয়েছিলেন তাদের প্ল্যাসেন্টা এবং ভ্রুণের গ্রোথ অন্যদের তুলনায় বেশি হয়েছে।

তবে গর্ভবস্থায় কোনো বিশেষ খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। সবার শারীরিক গঠন সমান হয় না। তাই কার জন্য কোন খাবার ভাল, তা একজন অভিজ্ঞ চিকিৎসকই ঠিক করে দিতে পারেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]