logo
প্রকাশ: ১০:৫৮:৩৯ AM, বৃহস্পতিবার, জুন ১৩, ২০১৯
যেসব অসুখের শত্রু আম
অনলাইন ডেস্ক

বাজারে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে পাকা আম। আম পাকা বা কাঁচা যাই খান কেন, আমের রয়েছে নানাবিধ পুষ্টিগুণ। জনপ্রিয়তা ও স্বাদে অন্য ফল থেকে এগিয়ে থাকে আম। কাঁচা আম দিয়ে আমরা সাধারণ আম-তেল, আম ডাল, আমের আচার তৈরি করে খেয়ে থাকি। এছাড়া পাকা আম হলে তো কথাই নেই। আমের গুণের কথা আমাদের অনেকেরই অজানা। পেট, ত্বক ও চুলের যত্নে আমের জুড়ি নেই।

পুষ্টিবিদদের মতে, আমের শাঁস থেকে আঁটি পুরোটাতেই রয়েছে নানাবিধ উপকারিতা। আম খেলে শরীরের অতিরিক্ত মেদ কমে। এছাড়া হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে এই ফল।আসুন জেনে নেই যেসব অসুখ ছাড়াবে আম

১. আমে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন সি ও ফাইবার। যা রক্তে উপস্থিত খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়। তাই প্রতিদিন পরিমান মত আম খেতে পারেন।

২.আম শরীরের প্রোটিন অণুগুলো ভেঙে ফেলতে সাহায্য করে। ফলে হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

৩. আমের আঁশে থাকা ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। আম বাটা মাখলেও ত্বকে রোমের মুখগুলো খুলে গিয়ে ত্বক পরিষ্কার থাকে।

৪. শরীরে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-এর চাহিদার প্রায় পঁচিশ শতাংশের যোগান দিতে পারে আম। তাই আম চোখের জন্যও উপকারী। ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি এবং রাতকানা রোগ থেকে রক্ষা করে।৫. আমে রয়েছে প্রায় ২৫ রকমের বিভিন্ন কেরাটিনোইডস। তাই আম খেলে আপনার ইমিউন সিস্টেমকে রাখবে সুস্থ ও সবল।

৬. আমের শাঁস থেকে আঁটি পুরোটাই বেশ উপকারী। আমে রয়েছে টারটারিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড। যা শরীরের ক্ষার ধরে রাখতে সাহায্য করে।

৭. আমের থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

৮. অপুষ্টিতে ভুগলে এই গরমে প্রতিদিন একটি করে আম খেতে পারেন। শরীরে শক্তি জোগান দিতে আমের জুড়ি নেই।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]