logo
প্রকাশ: ০৫:৫২:৫০ PM, বৃহস্পতিবার, জুন ১৩, ২০১৯
রাজশাহীতে বিনিয়োগে আগ্রাহী ইন্দোনেশিয়া
রাজশাহী ব্যুরো

রাজশাহীতে বিনিয়োগে আগ্রহ রয়েছে ইন্দোনেশিয়ার। দেশটির বাংলাদেশ নিযুক্ত রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে বৈঠককালে এ কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনে মেয়রের দপ্তরে দ্বিপাক্ষিক এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে নগর ভবনের সিটি হলরুমে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেয়র ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত।

এ সময় রাষ্ট্রদূত বলেন, রাজশাহী একটি পরিপূর্ণ শহর। অন্য যেকোন শহরের তুলনায় এটি আলাদা। শিক্ষা ও কৃষিক্ষেত্রে রাজশাহীর পরিবেশ চমৎকার। রাজশাহীর সাথে ইন্দোনেশিয়ার শিক্ষা ও কৃষি ছাড়াও তথ্য-প্রযুক্তি এবং ব্যবসায়িক ক্ষেত্রে অচিরেই পারস্পরিক সম্পর্ক উন্নয়ন হবে।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ইন্দোনেশিয়া আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র। ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সাথে দীর্ঘ সময় বৈঠক হয়েছে। বৈঠককালে তিনি রাজশাহীর শিক্ষা, কৃষি ও তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। ইন্দোনেশিয়ার রাজস্বের ২৫ শতাংশ আসে ট্যুরিজম থেকে। রাজশাহীর ট্যুরিজমের উন্নয়নেও আগ্রহ প্রকাশ করেছেন ইন্দোনিশয়ার রাষ্ট্রদূত।

তিনি বলেন, ইন্দোনেশিয়ার যেকোন গুরুত্বপূর্ণ একটি সিটির সাথে আমাদের সম্পর্ক উন্নয়ন ও পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হবে। এর মাধ্যমে দুই সিটির মধ্যে শিক্ষাক্ষেত্রে অভিজ্ঞতা বিনিময় হতে পারে। বাংলাদেশের ছাত্র-শিক্ষকেরা ইন্দোনেশিয়ায় যাবে, ইন্দোনেশিয়া থেকে এখানে আসবে। বাংলাদেশের রেল যোগাযোগের ক্ষেত্রেও সহযোগিতার আশ্বাস দিয়েছেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত। এছাড়া রাজশাহীর সিল্কের প্রতি ইন্দোনেশিয়া অনেক বেশি আগ্রহ প্রকাশ করেছে। আমরা রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে যদি সিল্ক সরবরাহ করতে পারি, তাহলে তারা নেবে।

এর আগে দুপুরে নগরভবনে এলে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনোকে বরণ করে নেয় রাজশাহী সিটি করপোরেশন। মেয়রের সঙ্গে বৈঠক এবং মিট দ্য প্রেস অনুষ্ঠান শেষে নগর ভবনের বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখেন রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো। মেয়র লিটন রাষ্ট্রদূতকে বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখান।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]