logo
প্রকাশ: ১১:৪৮:২৪ AM, শনিবার, জুন ২৯, ২০১৯
চাঁদে পা রাখার প্রথম ভিডিও নিলামে (ভিডিও)
অনলাইন ডেস্ক

চাঁদের বুকে মানুষের প্রথম পদার্পণের ভিডিও নিলামে তোলা হয়েছে। নাসার কাছ থেকে কেনা সেই দুর্লভ কিছু ভিডিও নিলামে তুলছেন গ্যারি জর্জ নামের এক ব্যক্তি। যিনি ১৯৭৬ সালে সরকারি নিলামে তোলা অ্যাপোলো ১১ মিশনের ১,১০০টি ভিডিও ২১৮ মার্কিন ডলারের বিনিময়ে কিনেছিলেন।

লাস ভেগাসের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার গ্যারি জর্জ জানান, এই ভিডিওগুলোর গুরুত্ব তিনি আগে বুঝতে পারেননি। তিনি স্থানীয় একটি টিভি স্টেশনে ভিডিওগুলো পুনরায় রেকর্ডিংয়ের জন্য দিয়েছিলেন। এর মধ্যে ৩টি ভিডিও ফেরত আসে। আর এই তিন ভিডিও’র বদৌলতে খুব শীঘ্রই মিলিয়নিয়ার হতে চলেছেন ষাট বছরের গ্যারি জর্জ। 

উল্লেখ্য, ষাটের দশক। স্নায়ুযুদ্ধের উত্তেজনা মানুষকে তটস্থ করে রেখেছে। কিন্তু হঠাৎ এক সপ্তাহের জন্য এ আবহ যেন পুরো বদলে গেল। সবার দৃষ্টি তখন পৃথিবীর বাইরে, পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের দিকে। ১৯৬৯ সালের ২০ জুলাই। পৃথিবীর ইতিহাসের স্মরণীয় এক দিন। 

১৬ জুলাই অ্যাপোলো ১১ নভোযানে চেপেছিলেন নিল আর্মস্ট্রং ও তাঁর দুই সহকর্মী এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। চাঁদের উদ্দেশে পাড়ি দিয়ে ২০ জুলাইয়ের যে ক্ষণটিতে চাঁদের বুকে পা রাখলেন নিল আর্মষ্ট্রং, পৃথিবীর ৫০ কোটি মানুষ টেলিভিশনের পর্দায় সে মুহূর্তের দৃশ্য দেখে অভিভূত হয়ে পড়েছিল। চাঁদে পৌঁছানো পৃথিবীর প্রথম মানুষ আর্মস্ট্রংয়ের একটি ছোট পদক্ষেপই মানবজাতির অগ্রযাত্রা পৌঁছে দিয়েছিল চাঁদের উচ্চতায়। সূত্র : এই সময়

ভিডিওটি দেখুন  এই লিংকে

https://youtu.be/xLu0Ak9Blog

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]