logo
প্রকাশ: ০৫:৩৬:৫২ PM, মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯
সৌদিকে যুদ্ধের হুঁশিয়ারি কাতারের
অনলাইন ডেস্ক

কাতারের আমিরের ভাই খালিফা বিন হামাদ আলে সানি বলেছেন, তারা কখনই যুদ্ধ চায় না, তবে প্রয়োজনে যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

সোমবার (৮ জুলাই) এক টুইট বার্তায় তিনি এ মন্তব্য করেন। টুইটারে হামাদ আলে সানি লিখেছেন, কাতার যুদ্ধকামী নয়, কিন্তু কোনো দেশ যদি কাতারে আগ্রাসনের চিন্তা করে থাকে তাহলে তাদের জানা উচিত দোহা সর্বশক্তি দিয়ে নিজেকে রক্ষা করবে।

কাতারের ওপর অবরোধ আরোপকারী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইনকে উদ্দেশ করে তিনি এ মন্তব্য করেন। প্রসঙ্গত, ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, মিসর, আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। এসব দেশ কাতারের সঙ্গে জল, স্থল ও আকাশপথে সব ধরনের যোগাযোগও বিচ্ছিন্ন করে।

পরে ২০১৭ সালের ২৩ জুন এসব দেশ কাতারকে ১২টি শর্ত দিয়ে বলে, শর্তগুলো মানলে তারা অবরোধ প্রত্যাহার করবে। ওই ১২ শর্তের উল্লেখযোগ্য কয়েকটি শর্ত হচ্ছে- ইরান ও লেবাননের হিজবুল্লাহর সঙ্গে কাতারকে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে, আল-জাজিরা টিভি চ্যানেল ও কাতারে অবস্থিত তুর্কি সামরিক ঘাঁটি বন্ধ করে দিতে হবে। তবে ওই সব শর্ত মেনে নিতে অস্বীকৃতি জানায় কাতার।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]