logo
প্রকাশ: ০১:১৩:৩৪ AM, সোমবার, জুলাই ১৫, ২০১৯
ফোন ভিজলে যা করবেন
প্রযুক্তি প্রতিবেদক

যখন তখন বৃষ্টির পানিতে ভিজে যেতে পারে ফোন। অতি দরকারি গ্যাজেটটি পানিতে নষ্ট হলে বা ভালোভাবে কাজ না করলে কিছু নিয়ম মেনে তারপর তা ব্যবহার করতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ফোন ভিজলে কী করা যাবে, আর কী করা যাবে না।
হেয়ার ড্রায়ার : ফোনে ঢোকা পানি শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কারণ হেয়ার ড্রায়ারের গরমে ফোনের ভিতরের সার্কিট গলে যেতে পারে।
চার্জ দেওয়া : ভেজা অবস্থায় কখনোই দেয়ালে থাকা সকেটের সঙ্গে চার্জার কানেক্ট করে ফোন চার্জে দেওয়া যাবে না। এমনকি হেডফোনও ব্যবহার করা যাবে না। এতে বিদ্যুতায়িত হওয়ার আশঙ্কা থাকে।
সিম কার্ড : ভেজা অবস্থায় ফোনের সিম কার্ড ট্রে খুলে সিম বের করা উচিত নয়। এতে ফোনের ভিতরে পানি ঢোকার আশঙ্কা থাকে।
ফোন বন্ধ : জরুরি হলেও ভেজা স্মার্টফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। ফোন ভিজে গেলে তা অফ করে রাখাই বুদ্ধিমানের কাজ।
ঝাঁকাঝাঁকি : পানি ঢুকলে ফোন ঝাঁকাঝাঁকি করে লাভ নেই। এতে পানি বের হবে না। উল্টো সার্কিটের ভিতরে পানি চলে যেতে পারে।
ব্যাটারি : ব্যাটারিতে পানি ঢুকেছে কিনা তা জানতে ফোন খোলা যাবে না। ব্যাটারিও সরানো যাবে না।
করণীয় যা : নিজে নিজে ফোনের পানি বের করার চেষ্টা না করে তা সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে। একইসঙ্গে টেকনিশিয়ানকে সব সত্যি কথা বলতে হবে। সার্ভিস সেন্টারে আনার আগে যদি নিজেই ফোন খোলার চেষ্টা করে থাকেন সেটা টেকনিশিয়ানকে জানাতে হবে। তা না হলে টেকনিশিয়ানের অজান্তেই আপনার ফোনের আরও ক্ষতি হতে পারে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]