logo
প্রকাশ: ১২:২৬:৫৪ PM, সোমবার, জুলাই ১৫, ২০১৯
বিশ্বকাপের সেরা যে ৫ জুটি
অনলাইন ডেস্ক

গেল এগার বিশ্বকাপ আসর থেকে এবারের আসরকেই বেশি মনে রাখবে মানুষ। কারণ নাটকীয়তা পরিপূর্ণ ছিল টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ। বিশেষ করে ফাইনাল ম্যাচটি। যেখানে অংশ নেয়া ইংল্যান্ড-নিউজিল্যান্ড কেউই জিতেনি আবার হারেনিও কেউ। তবে নাটকীয়তায় শিরোপা শেষ পর্যন্ত ইংল্যান্ডের ঘরেই যায়।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে চোখে পড়ার মতো একটি বিষয় জুটি। একটি জুটি হয় উঠতে পারে একটি জয়ের মূল চরিত্র। একটি দুর্দান্ত জুটি এনে দিতে পারে দলকে সর্বোচ্চ সংগ্রহও। 

চলুন এক নজরে দেখে নিই বিশ্বকাপের সেরা জুটি গুলো :

উইকেট অনুযায়ী সর্বোচ্চ পাঁচ জুটি :

- প্রথম উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের ব্যাট থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ১৮৯ রানের ওপেনিং জুটি গড়েন টিম ইন্ডিয়ার এই দুই ওপেনার।

- দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার ব্যাট থেকে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ১৯২ রানের জুটি গড়েন। 

- তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে ইংল্যান্ডের জো রুট ও ইউইন মরগানের ব্যাট থেকে। আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ১৮৯ রান করেন এই দুই ব্যাটসম্যান।

- চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে বাংলাদেশের সাকিব আল হাসান ও লিটন দাসের ব্যাট থেকে। উইন্ডিজের বিপক্ষে চতুর্থ উইকেট জুটিতে সাকিব এবং লিটন ১৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।

- পঞ্চম উইকেজুটিতে সর্বোচ্চ রান আসে ইংল্যান্ডের জো রুট ও জস বাটলার জুটিতে। পাকিস্তানের বিপক্ষে পঞ্চম উইকেট জুটিতে দুই ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে ১৩০ রান।


রানের দিক থেকে সর্বোচ্চ পাঁচ জুটি : 

- বিশ্বকাপের দ্বাদশ আসরের সর্বোচ্চ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। দুই অজি ব্যাটসম্যানের এই জুটিতে আসে ১৯২ রান। যেখানে ওয়ার্নার ৭৩ বলে করেন ১০৪ আর খাজা ৬৮ বলে ৮৩ রান। 

- টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি ছিল সাকিব আল হাসান এবং লিটন দাসের ১৮৯ রানের অপরাজিত জুটিটি। এই জুটিতেই উইন্ডিজকে পরাস্থ করে টাইগাররা। যেখানে ৬৬ বলে সাকিবের ব্যাট থেকে আসে ৮০ আর লিটনের ব্যাট থেকে আসে ৬৯ বলে ৯৪ রান। দুই জনই অপরাজিত থাকেন।

-তৃতীয় সর্বোচ্চ রানের জুটি গড়েন ইংল্যান্ডের জো রুট ও ইউইন মরগান। আফগানিস্তানের বিপক্ষে এই জুটিতে আসে ১৮৯ রান। এই জুটিতে এদিন মরগান তাণ্ডব চালিয়ে ৬৯ বলে করেন ১৪২ রান আর ৩৩ বলে ৪৩ রান করেন রুট।

- বিশ্বকাপে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি ছিল ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের। দুই জনে শ্রীলঙ্কার বিপক্ষে গড়েছিলেন ১৮৯ রানের জুটি। রোহিত এদিন এই জুটিতে ৯৪ বলে করেন ১০৩ রান আর রাহুল ৮৭ বলে ৮১। 

- টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ জুটিও ছিল ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের। বাংলাদেশের বিপক্ষে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটিটি থেকে আসে ১৮০ রান। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]