logo
প্রকাশ: ০১:০৩:২০ AM, মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯
ইন্দোনেশিয়ায় হাফেজদের বিনা পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি

বিশ্ববিদ্যালয়ে ভর্তি মানেই পরীক্ষা নামক চূড়ান্ত প্রতিযোগিতার সম্মুখীন হওয়া। তারপরও থাকে অনিশ্চিয়তা। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগিতায় নামে বহুসংখ্যক শিক্ষার্থী। তাদের মধ্যে যারা মেধা তালিকায় উঠে আসে ক্রমানুযায়ী তাদেরই সুযোগ দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য।
তবে এ নিয়ম থেকে বেরিয়ে এলো দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিমপ্রধান দেশ ইন্দোনেশিয়া। এবার পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ এনে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে সেটি সবার জন্য ও সব বিষয়ে নয়। নির্দিষ্ট সংখ্যক কিছু বিষয়ে শুধু কোরআনের হাফেজদের পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ দিচ্ছে দেশটি।
মুসলিমপ্রধান হওয়ার কারণে দেশটির অনেক যুবক কোরআনে হাফেজ হয়েছেন। অনেকেই খুব অল্প বয়সেই ৩০ পারা কোরআন সম্পূর্ণ মুখস্থ করেন। আর এবার সেই কাজের পুরস্কার পেতে চলেছেন সেই হাফেজরা।
ইন্দোনেশিয়ার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কোরআনে হাফেজদের পরীক্ষা ছাড়াই ভর্তির সুযোগ করে দিচ্ছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, ‘সফলতার পথ’ নামক একটি কর্মসূচির অধীনে তারা এ সুবিধা পাবেন। যার আলোকে নির্দিষ্ট কিছু বিষয়ে হাফেজ ছাত্ররা ভর্তি হতে পারবে।
ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, এ কর্মসূচির মাধ্যমে দেশটির সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শতকরা ১১ শতাংশ ছাত্রছাত্রী ভর্তি হতে পারবে।
সাম্প্রতিক বছরগুলোতে ইন্দোনেশিয়ায় কোরআনে হাফেজদের জন্য বিভিন্ন কোর্সে ভর্তি হওয়ার সুযোগ উন্মুক্ত হয়েছে। কোরআনে হাফেজদের জন্য বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ করে দেওয়ার তালিকায় বোগোর কৃষি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি নামকরা বিশ্ববিদ্যালয় রয়েছে।
ইন্দোনেশিয়ায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে এ ধরনের বিশেষ প্রস্তাব নতুন কিছু নয়। গত মাসে দেশটির ন্যাশনাল ডেভেলপমেন্ট ইউনিভার্সিটি ভেটেরান জাকার্তা এক ঘোষণায় ইউটিউবারদের জন্য বিশেষ ভর্তি স্কিম ঘোষণা করে। ওই ঘোষণা অনুযায়ী কোনো ইউটিউবারের কমপক্ষে ১০ হাজার সাবস্ক্রাইবার থাকলে তারা বিশেষ ভর্তি স্কিমের আওতায় ভর্তি হতে পারবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
সূত্র : জাকার্তা পোস্ট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]