logo
প্রকাশ: ১১:৫৬:৪৬ AM, বুধবার, জুলাই ১৭, ২০১৯
পাসের হার ও জিপিএ-৫ উভয়ই বেড়েছে
অনলাইন ডেস্ক

এইচএসসি ও সমমান পরীক্ষায় ফল প্রকাশ হয়েছে। আজ বুধবার (১৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল প্রকাশ করেন। এ বছর ১০ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া প্রকাশিত ফল অনুযায়ী গত বছরের তুলনায় এবার পাসের হার ও জিপিএ-৫ উভয়ই বেড়েছে।

সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করেন।

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। যেখানে গত বছর ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

অন্যদিকে এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ হলো।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]