logo
প্রকাশ: ১২:২৩:০৯ PM, বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯
খেলায় সেরা, পড়াশোনায়ও সেরা মুশফিক
অনলাইন ডেস্ক

ক্রিকেট, পড়ালেখা এবং সংসার এই তিনটি জিনিস একসঙ্গে চালিয়ে যাওয়া সহজ কাজ নয়। কিন্তু এক্ষেত্রে সম্পূর্ণ ব্যতিক্রম ‘মিস্টার ডিপেন্ডেবল’ খ্যাত বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ক্রিকেট খেলার পাশাপাশি পিএইচডি (ডক্টর অব ফিলোসফি) করছেন এই তারকা ক্রিকেটার।আন্তজার্তিক ক্রিকেটের চাপ সামলে নিয়ে চালিয়ে গেছেন পড়াশোনাটাও। 

তিনি একজন ভালো ক্রিকেটার ও ভালো ছাত্রও। এবার পিএইচডি ডিগ্রি অর্জনের পথে হাঁটছেন মুশফিকুর রহিম। খেলার মাঠে যেমন দুর্দান্ত, পড়াশোনায়ও তুখোড় মুশফিক।
 
ডক্টরেট ডিগ্রি অর্জনের ধাপ হিসেবে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল করছেন দেশের অন্যতম সেরা এই ক্রিকেটার। তার পিএইচডির বিষয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট!ব্যক্তিগত জীবনে মুশফিক দারুণ গোছালো একজন মানুষ। ক্রিকেট মাঠেও তার ছাপ স্পষ্ট। কোনো সন্দেহ নেই, বাংলাদেশ দলের হয়ে অনুশীলনে সবচেয়ে বেশি ঘাম ঝরান তিনিই। ক্রিকেটের পাশাপাশি মুশফিকের পড়াশোনাতে বেশ মনোযোগী।

এর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন জিপিএ-৫ নিয়ে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর দুটোতেই পেয়েছেন প্রথম শ্রেণি। দেশের প্রথম সারির এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাস করে এখন একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন মুশফিক। আসন্ন শ্রীলঙ্কা সফরের আগেই এমফিল পরীক্ষায় বসার কথা রয়েছে তার।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]